পেঁয়াজ ছাড়াই তৈরি করুন পটলের মালাইকারি; স্বাদের এক দুর্দান্ত রেসিপি

প্রকাশিত: ৬:২৯ অপরাহ্ণ, ডিসেম্বর ৮, ২০১৯

বাংলাদেশে পেঁয়াজের দাম আকাশ ছোঁয়া। কিছুতেই নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না পেঁয়াজের বাজার। তাই পেঁয়াজ ছাড়াই নানা রকম পদ রান্নার কথা ভাবছে সাধারণ মানুষ। আজ তেমনই একটি পেঁয়াজ ছাড়া একটি মুখরোচক পদের রেসিপি আর বানানোর পদ্ধতি জানানো হলো পাবলিক ভয়েসের পাঠকদের।

পেঁয়াজহীন বানিয়ে নিন পটলের মালাইকারি

শীতকালে বাজারের সবচেয়ে সহজলভ্য সবজি হল পটল। পটলের নানা রকম পদ আমরা খেয়েছি। আলু-পটলের তরকারির মতো রোজকার সাধারণ পদ যেমন বানানো যায়, তেমনই দই পটল বা পটলের দোলমার মতো বাহারি মুখরোচক পদও অনায়াসে বানিয়ে ফেলা যায়। আজ শিখে নেওয়া যাক একেবারে ভিন্ন স্বাদের একটি দুর্দান্ত রেসিপি পটলের মালাইকারি। এই পদ রান্না করতে কোনও পেঁয়াজ লাগবে না।

পটলের মালাইকারি বানাতে লাগবে: ১০-১২টা পটল, ছোট ৩টে এলাচ, সামান্য হিং, ৩টে লবঙ্গ, ২-৩ টুকরো দারচিনি, হলুদ‚ আদা বাটা‚ লঙ্কা বাটা— সবকটা আধা চামচ করে, আধা কাপ নারকেল কোরা, ২ চামচ পোস্ত বাটা, ২-৩ চামচ টকদই, ২ চামচ মালাই বা ফ্রেস ক্রিম, পরিমাণ মতো সরষের তেল আর স্বাদ মতো নুন‚ মিষ্টি।

পটলের মালাইকারি বানানোর পদ্ধতি: প্রথমে পটলের খোসা ছাড়িয়ে দু’পাশে সামান্য একটু চিরে নেবেন।এর পর তেল গরম হলে হিং, গরম মশলা ফোড়ন দিয়ে পটলগুলো দলালচে করে ভেজে নিন।এর পর হলুদ, আদা, মরিচবাটা দিয়ে পটলটা ভাল করে নাড়াচাড়া করে নিন।নারকেল বাটা, নুন, মিষ্টি ও মালাই বা ফ্রেস ক্রিম দিয়ে আরও ২-৩ মিনিট কষিয়ে নিন। জলটা শুকিয়ে এলে পোস্তবাটা আর দই দিয়ে আরও ৪-৫ মিনিট কষিয়ে নিন।

চুলা থেকে নামানোর আগে এক চামচ ঘি দিয়ে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন পটলের মালাইকারি।

আই.এ/

মন্তব্য করুন