দামে লাগাম টানতে দেশে পেঁয়াজের বড় চালান

প্রকাশিত: ৯:০৪ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৩, ২০১৯

দেশের বাজারে পেঁয়াজের দামে লাগাম টানতে বিভিন্ন দেশ থেকে আনা হয়েছে পেঁয়াজ। একই সঙ্গে বাড়ানো হয়েছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পেঁয়াজের ট্রাকও। আর কৃষকের ঘরে উঠছে নতুন পেঁয়াজও। এতে পেঁয়াজের দামে লাগাম পড়ছে।

এ দিকে রবিবার (১ ডিসেম্বর) চট্টগ্রাম বন্দর দিয়ে খাতুনগঞ্জের বিএসএম গ্রুপের দ্বিতীয় চালানে চীন ও মিশর থেকে এসেছে ৫৪১ টন পেঁয়াজ। এর আগে চীন থেকে ২৬ নভেম্বর এসেছিল ৫৮০ টন পেঁয়াজ।

বিএসএম গ্রুপের চেয়ারম্যান আবুল বশর চৌধুরী জানান, আমরা ন্যূনতম লাভে প্রথম ও দ্বিতীয় চালান সারা দেশের পাইকারদের মধ্যে বিক্ষিপ্তভাবে বিক্রি করেছি। ২০-৪০ টনের বেশি কোনো পাইকারকে দেওয়া হয়নি।ভারত থেকে যতদিন পেঁয়াজ আমদানি শুরু না হবে ততদিন আমরা সামাজিক দায়বদ্ধতা থেকে পেঁয়াজ আমদানি করব।’

পেঁয়াজ আমদানির জন্য গত ১২ অক্টোবর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংঘনিরোধ কেন্দ্রের অনুমতি (আইপি) নেওয়া হয়েছে ৯৭ হাজার ৮৮৫ টনের।

ইতোমধ্যে চট্টগ্রাম বন্দর দিয়ে পেঁয়াজ খালাস হয়েছে ১০ হাজার ৯৬৭ টন। বন্দর দিয়ে প্রতিদিনই পেঁয়াজের কনটেইনার আসছে। পাইপ লাইনেও প্রচুর পেঁয়াজ রয়েছে। আশা করছি, কিছু দিনের মধ্যেই পেঁয়াজের বাজার স্থিতিশীল হয়ে যাবে।

আই.এ/

মন্তব্য করুন