মাসে একদিন রোজা রাখলে শরীর সুস্থ থাকে: মার্কিন গবেষণা

প্রকাশিত: ৭:৫১ অপরাহ্ণ, নভেম্বর ২৪, ২০১৯

ইসমাঈল আযহার: আমরা মুসলিম পূণ্য অর্থাৎ সওয়াবের আশায় রোজা রাখি। সওয়াবের জন্য রোজা রাখলেও এর অনেক শারীরিক উপকারিতা রয়েছে। সম্প্রতি একদল আমেরিকান বিজ্ঞানীর গবেষণা এটা প্রমাণ করেছে। টাইমস অফ ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের অটোয়ার সল্টলেক সিটির হেলথ কেয়ার হার্ট ইনস্টিটিউটের বিজ্ঞানীরা গবেষণা করে জানিয়েছেন, এক মাসের বিরতি এতটাই কার্যকর যে এটি মানুষের হায়াত বাড়িয়ে তোলে।

গবেষণা দলের প্রধান ড. বেনজামিন হর্ন বলেছেন, আমরা এই গবেষণায় ২ হাজারেরও বেশি পরীক্ষা-নিরীক্ষা করেছি। এর মধ্যে একটি দল মানুষকে আমরা প্রতি মাসের প্রথম রবিবার ২৪ ঘন্টা না খেয়ে থাকতে বলেছি। পরবর্তী পাঁচ বছরে যখন তাদের স্বাস্থ্যের পুনরায় পরীক্ষা করেছি, রোজা রাখা দলের লোকজনের সামগ্রিক স্বাস্থ্য অন্যদের চেয়ে কয়েকগুণ ভাল ছিল।

তিনি বলেন, তাদের খুব স্থূলতা ছিল এবং তারা হৃৎপিণ্ড এবং মস্তিষ্কের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম ছিল। এই সমীক্ষায় আমরা এই সিদ্ধান্তে পৌঁছেছি যে, যদি কেউ প্রতি মাসে এক বার ২৪ ঘন্টা  খেয়ে থাকে তাহলে তার বয়স কয়েক বছর বাড়ানো যেতে পারে। এক্ষেত্রে কেউ যদি রোজা রেখে বাকি সময়টুকু না খেয়ে থাকে তাহলে সুন্দর সমাধান হয়। রোজা রাখার কারণে সওয়াবও হবে এবং বাকী সময়টুকু না থেকে থাকার কারণে শরীর পরিপূর্ণ সুস্থও থাকবে।

ডেইলি পাকিস্তান থেকে ইসমাঈল আযহারের অনুবাদ

আই.এ/

মন্তব্য করুন