কারাগারে সৌদির বিশিষ্ট শায়েখকে ভুল ওষুধ প্রয়োগে হত্যার চেষ্টা

প্রকাশিত: ১১:০৩ অপরাহ্ণ, নভেম্বর ২২, ২০১৯

কারাগারে সৌদির বিশিষ্ট শায়েখকে ভুল ওষুধ প্রয়োগে হত্যার চেষ্টা

সৌদি আরবের বিশিষ্ট ধর্মীয় স্কলার ও প্রখ্যাত দাঈ শায়েখ আওজ কারনীকে ভুল ওষুধে হত্যার চেষ্টা করা হয়েছে।

একাধিক আরবি নিউজ পোর্টালের খবরে বরা হয়, ভুল ওষুধ প্রয়োগের কারণে তার স্বাস্থের অবনতি হওয়ায় তাকে আবারেও হাসপাতালে পাঠানো হয়েছে।

এদিকে শায়েখ আওজ কারনীর বিরুদ্ধে করা রাষ্ট্র পক্ষের মামলার রায় গত বুধবার হওয়ার কথা থাকলেও তার অসুস্থতার কারণে তা পিছিয়ে দিয়েছে দেশটির আদালত।

আলোচিত টুইটার একাউন্ট ‘মু’তাকিলির রায়’ এর এক পোষ্ট থেকে আরো জানা যায়, অনেক দিন ধরে তাকে ভুল ওষুধ দেয়া হচ্ছিল। যেনো তার মৃত্যু হয়। বিষয়টি বুঝতে পেরে তার উন্নত চিকিৎসার জন্য অন্য হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

এর আগে রিয়াদের বিশেষায়িত একটি আদালত শায়েখ ড. আয়েয কারনীর মামলার রায় নভেম্বরে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

উল্লেখ্য, আরব বিশ্বের স্বনামধন্য এ আলেমকে ২০১৭ সালের সেপ্টেম্বরে বড় ধরনের এক অভিযানে গ্রেফতার করা হয়।একই সময়ে আটক করা হয় সালমান আল আওদাহ, শায়েখ আল আমরিসহ উল্লেখযোগ্য সংখ্যক আলেম, সাংবাদিক ও বুদ্ধিজীবীকে।

দেশের নিরাপত্তা অস্থিতিশীল করা, মিত্র রাষ্ট্রগুলোর প্রতি অসম্মান প্রদর্শন, দেশের বাইরের সন্ত্রাসবাদী সংগঠনকে অর্থায়ন করাসহ আরও একাধিক অভিযোগ এনে শায়খ আওজ কারনী এবং অন্যান্যদের গ্রেফতার করে সৌদি সরকার।

শায়খ আওজ কারনীর বিরুদ্ধে মামলা হওয়ার পরে সৌদি পাবলিক প্রসিকিউশন তার বিপক্ষে মৃত্যুদণ্ডাদেশ প্রদানের দাবি জানিয়ে আসছে।

আই.এ/

মন্তব্য করুন