তুরস্কে বাংলাদেশিসহ ৩,৫৪৭ অবৈধ অভিবাসী আটক

প্রকাশিত: ৭:১৩ অপরাহ্ণ, নভেম্বর ১৮, ২০১৯

তুরস্কে গত এক সপ্তাহে বাংলাদেশিসহ কমপক্ষে ৩ হাজার ৫৪৭ জন অবৈধ অভিবাসী আটক হয়েছে। দেশটির নিরাপত্তা বাহিনীর সূত্রে এই খবর দিয়েছে বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি।

খবরে বলা হয়, গ্রিস ও বুলগেরিয়া সংলগ্ন এদরিন প্রদেশ থেকে এক হাজার ৬০১ জনকে আটক করে তুরস্কের নিরাপত্তা বাহিনী। গ্রিস আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে অবৈধ অভিবাসীদেরকে তুরস্কে পাঠানোর পদক্ষেপ নিয়েছে।

উপকূলীয় শহর মুগলা, কানাক্কালে, ইজমির, বালিকেসির ও আয়দিন থেকে দেড় হাজারের বেশি জনকে আটক করে তুর্কি কোস্টগার্ড ও নিরাপত্তা বাহিনী। কির্কলারেলি ও তেকিরদাগ প্রদেশ থেকে মোট ২৩৫ জনকে আটক করে দেশটির নিরাপত্তা বাহিনী।

এছাড়া তুরস্কের রাজধানী আংকারা থেকে মোট ৬৮ জন; মালাতিয়া ও এরজিনকান প্রদেশ থেকে ৩০ জন এবং দিয়ারবাকির প্রদেশ থেকে ৬৯ জনকে আটক করেছে পুলিশ। এসব অভিাবাসীকে আটক করার পর প্রথমে চিকিৎসার জন্য হাসপাতালে এবং পরে প্রাদেশিক অভিবাসন কার্যালয়ে নেয়া হয়।

এসব অভিবাসীদের মধ্যে বাংলাদেশি ছাড়া পাকিস্তান, কঙ্গো, সিরিয়া, ইরাক, ইরান, আফগানিস্তান, মরক্কো, মিশর, সোমালিয়া, ইয়েমেন, ফিলিস্তিন, মালি, গ্যাবন, সেনেগাল, বুরুন্ডি, ক্যামেরুন, অ্যাঙ্গোলা, লিবিয়া, লেবানন ও দক্ষিণ আফ্রিকার নাগরিক আছে।

তুরস্কের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মতে, ২০১৮ সালে দুই লাখ ৬৮ হাজার অবৈধ অভিবাসীকে আটক করা হয়। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সুলেইমান সোইলু জানান, ২০১৯ সালে এ পর্যন্ত তিন লাখ ৩৬ হাজার ৭০৭ জনের মতো অবৈধ অভিবাসীকে আটক করা হয়েছে।

আই.এ/

মন্তব্য করুন