দেশের ১৪ শতাংশ বাচ্চা সময়ের আগে জন্ম নেয়

প্রকাশিত: ৩:৫৯ অপরাহ্ণ, নভেম্বর ১৮, ২০১৯

দেশে ১৪ শতাংশ শিশু ঠিক সময়ের আগে জন্ম নেয়। পৃথিবীর যে ১০টি দেশে অকালিক শিশু বেশি জন্মায়, সে তালিকায় বাংলাদেশের অবস্থান চতুর্থ। সময়ের আগে জন্ম নেওয়া ২০ হাজার শিশু প্রতিবছর মারা যায়। সরকারি কর্মকর্তারা বলছেন, এই মৃত্যু ঠেকাতে নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

গত বৃহস্পতিবার রাজধানীর কারওয়ান বাজারে প্রথম আলো কার্যালয়ে অনুষ্ঠিত ‘কম জন্ম-ওজন ও অসুস্থ নবজাতকের যত্নে পরিবারকে সঙ্গে নিয়ে কাজ করি’ শীর্ষক গোলটেবিল বৈঠকে সরকারি কর্মকর্তারা এ তথ্য দেন। বিশ্ব অকালিক শিশু দিবস সামনে রেখে জাতিসংঘ শিশু তহবিলের (ইউনিসেফ) সহযোগিতায় প্রথম আলো এই গোলটেবিল বৈঠকের আয়োজন করে। ১৭ নভেম্বর এই দিবস পালিত হবে।

দেশে নবজাতক (২৮ দিন পর্যন্ত বয়স) মৃত্যু সন্তোষজনকভাবে কমেনি উল্লেখ করে মূল উপস্থাপনায় স্বাস্থ্য অধিদপ্তরের নবজাতক স্বাস্থ্য কর্মসূচির উপকর্মসূচি ব্যবস্থাপক ডা. মো. জহুরুল ইসলাম বলেন, দেশে প্রতিবছর ছয় লাখের বেশি শিশু সময়ের আগেই জন্মায়। এরা মোট জন্ম নেওয়া শিশুর ১৪ শতাংশ।

মাতৃ, নবজাতক ও শিশু স্বাস্থ্য কর্মসূচির বিষয়ভিত্তিক পরিচালক সুলতান মো. শামসুজ্জামান বলেন, অকালিক শিশু জন্মে এমন সব কারণ সম্পর্কে মানুষকে সচেতন করতে হবে।

মন্তব্য করুন