‘বুলবুলে’র কারণে সুন্দরবনে ১ কোটি ১৩ লাখ টাকার ক্ষতি

প্রকাশিত: ৯:২২ অপরাহ্ণ, নভেম্বর ১৭, ২০১৯

বুলবুলের প্রভাবে সুন্দরবনে ১ কোটি ১৩ লাখ ২১ হাজার ৯শ’ টাকার ক্ষতি হয়েছে। প্রলয়ঙ্করী এ ঘূর্ণিঝড়আঘাতে সুন্দরবনের সাড়ে ৪ হাজার গাছ-পালা ক্ষতিগ্রস্ত হয়েছে। পাশাপাশি বনবিভাগের বেশ কিছু অবকাঠামোও ক্ষতিগ্রস্ত হয়েছে। সব মিলিয়ে ক্ষতির পরিমান দাঁড়িয়েছে এটি। সুন্দরবনের পূর্ব ও পশ্চিম বিভাগ থেকে এসব তথ্য  উঠে এসেছে।

সুন্দরবন পশ্চিম বিভাগের বিভাগীয় কর্মকর্তা মো. বশিরুল আল মামুন বলেন, সুন্দরবনের পশ্চিম বিভাগে মূলত ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতটি বেশি ছিল। কিন্তু এ আঘাতে সুন্দরবনে মারাত্মক কোনও ক্ষতি হয়নি। কোনও প্রকার পশু-প্রাণীর ক্ষয়-ক্ষতির আলামত এখানে পাওয়া যায়নি। তবে, পশ্চিম বিভাগে ৪ হাজার ২টি গাছ ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে টাকার অংকে ক্ষতির পরিমাণ দাঁড়ায় ৪১ লাখ ৭৪ হাজার ৯শ’ টাকা। আর অবকাঠামোগত ক্ষতির পরিমাণ হচ্ছে ২৩ লাখ ২৫ হাজার টাকা।

তিনি বলেন, গাছ-পালার যে ক্ষতি তা সুন্দরবন নিজেই পুষিয়ে নিতে সক্ষম হবে। সে জন্য সুন্দরবনকে সময় দেওয়া প্রয়োজন। আমরা সেভাবেই পদক্ষেপগুলো নিতে শুরু করেছি। বুলবুলের আঘাতে সাতক্ষীরা রেঞ্জের পুষ্পকাঠি ফরেস্ট স্টেশনের ঘর, কদমতলার এফজি ব্যারাক ও রান্না ঘর, কাঠেশ্বর অফিসের ছোট ট্রলার এবং রান্না ঘর, কোবাদক স্টেশনের কাঠের ১০০ ফুট দৈর্ঘ্যের জেটি, ব্যারাক ও রান্নাঘর, চুনকুড়ি স্টেশনের সোলার প্যানেল, দোবেকি টহল ফাঁড়ির ৪০ ফুট দীর্ঘ পন্টুন, নলিয়ান রেঞ্জ অফিসে যাতায়াতের রাস্তা ও অফিস ঘিরে থাকা গাছপালা ক্ষতিগ্রস্ত হয়েছে।

আই.এ/

মন্তব্য করুন