দিল্লিতে এক ঘন্টা ‘বিশুদ্ধ বাতাস’ ১২ হাজার রুপি

প্রকাশিত: ১১:২৫ পূর্বাহ্ণ, নভেম্বর ১৭, ২০১৯

ভারতজুড়ে বইছে দূষিত বাতাস। শহরের কোথাও যখন নির্মল বায়ূ নেই ভারতের রাজধানী দিল্লিতে তখন বিশুদ্ধ বাতাস কিনতে হচ্ছে চড়া দামে। গত বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত রাজধানীর এয়ার কোয়ালিটি ইনডেক্স বিভিন্ন জায়গায় প্রায় ৬০০ ছুঁই ছুঁই ছিল। অর্থাৎ স্বাস্থ্যের জন্য কোনোভাবেই এই বাতাস গ্রহণ করা উচিত হবে না। শুক্রবার ইনডেক্স ছিল ৪৬৭ শনিবার তা ৪১২তে রয়েছে। এন্ডিয়া টাইমস এক প্রতিবেদনে এখবর দিয়েছে।

খবরে জানানো হয়েছে, ১৫ মিনিট বিশুদ্ধ বাতাস নিতে হলে গুনতে হবে ২৯৯ রুপি। ১ ঘণ্টায় খরচ ১২ হাজার রুপি। দিল্লির সাকেত এলাকায় গত সপ্তাহ থেকেই বেশ রমরমা হয়ে উঠেছে এ অক্সিজেনের ব্যবসা।

দিল্লিতে বায়ুদূষণের অবস্থা এমন পর্যায়ে এর জেরে ১৪ ও ১৫ নভেম্বর রাজধানীর সব স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট নিয়োজিত দূষণ-দমন প্যানেল ইপিসিএ। পাশাপাশি, অফিসকর্মীদেরও বাড়ির বাইরে না বের হওয়ার পরামর্শ দেয়া হয়।

একিউআই ২০১-৩০০ ইনডেক্সকে খারাপ অবস্থা হিসেবে ধরে থাকে, ৩০১-৪০০ ইনডেক্সকে খুবই খারাপ অবস্থা হিসেবে বিবেচনা করে। আর ৪০১-৫০০ ইনডেক্সকে গুরুতর অনিরাপদ হিসেবে বিবেচ্য। সেই অনুপাতে দিল্লি এখন বসবাসের উপযোগী শহরের মধ্যেই নেই।

দীর্ঘদিন বিশুদ্ধ বাতাস না পাওয়া সাধারণ মানুষের জন্য দিল্লিতে বিক্রি হচ্ছে ‘বিশুদ্ধ বাতাস’। যার ‘এক মিনিট’ বিশুদ্ধ বাতাস বিক্রি হচ্ছে ২০ রুপি দরে। আর এ বাতাস বিক্রি হচ্ছে ‘অক্সি বারে’। তাদের দেখাদেখি ব্যবসায় নেমেছে আরেক প্রতিষ্ঠান ‘অক্সি পিওর’। ১৫ মিনিট বিশুদ্ধ বাতাসের দাম ৩০০ রুপি। এক ঘণ্টায় গোনতে হচ্ছে ১২ হাজার রুপি। দিল্লির সাকেত এলাকায় গত সপ্তাহ থেকেই বেশ রমরমা হয়ে উঠেছে এ অক্সিজেন ব্যবসা।

আই.এ/

মন্তব্য করুন