সুমিসহ সৌদি থেকে দেশে ফিরলেন ৮৬ বাংলাদেশি

প্রকাশিত: ৫:৫৪ অপরাহ্ণ, নভেম্বর ১৫, ২০১৯

সুমী আক্তারসহ সৌদি থেকে দেশে ফিরেছেন ৮৬ বাংলাদেশি। জীবন বাঁচানোর আকুতি জানানোর একটি ভিডিও ভাইরাল হলে গণমাধ্যমে উঠে আসে সুমি আক্তার। এরপর উদ্যোগ নিয়ে তাকে ফিরিয়ে আনা হল। জানা গেছে, শুক্রবার (১৫ নভেম্বর) সকাল সোয়া ৭টায় এয়ার এরাবিয়ার একটি ফ্লাইটে সুমি দেশে আসেন।

বৃহস্পতিবার রাত ১১.২০ মিনিটে সৌদি এয়ারলাইন্স (এসভি-৮০৪) বিমান যোগে সৌদি থেকে দেশে ফিরেছেন এসব বাংলাদেশি। এসময় প্রবাসী কল্যাণ ডেস্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা উপস্থিত থেকে বিমানবন্দরের আনুষ্ঠিকতা সম্পাদনে সহযোহিতা করেন। ‌

বিমানবনন্দ‌রে গণমাধ্য‌মের অনেক সাংবা‌দিক থাক‌লেও সুমিকে স্বাভা‌বিকভা‌বে বের না ক‌রে কঠোর গোপনীয়তা ও নিরাপত্তার মধ্যে দিয়ে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের নিজস্ব ব্যবস্থাপনায় গা‌ড়ি‌তে ক‌রে পঞ্চগড়ের উদ্দেশ্যে যাত্রা করেন কল্যাণ বোর্ডের একটি টিম।

জানা গেছে, আট বছর আগে যখন সৌদি আরবে নারী কর্মী পাঠানোর কথা উঠে তখন থেকে একটা দাবি ছিল নারী কর্মীরা যাতে মোবাইলটা ব্যবহার করতে পারেন। সরকার সেই প্রতিশ্রুতি দিলেও বাস্তবে একজন নারীর পাসপোর্ট নিয়ে নেয়া হয়।আর অধিকাংশ ক্ষেত্রে তাকে মুঠোফোন ব্যবহার করতে দেয়া হয় না। ফলে বিপদে পড়লও কাউকে জানাতে পারেন না।

বৃহস্পতিবার রাত ১১.২০ মিনিটে সৌদি এয়ারলাইন্স (এসভি-৮০৪) বিমান যোগে সৌদি থেকে দেশে ফিরেছেন আরও ৮৬ বাংলাদেশি। বিমানবন্দেরের প্রবাসী কল্যাণ ডেস্কের তথ্য অনুযায়ী, নভেস্বর মাসের দু’সপ্তায় এক হাজার ৬৪৭ জন বাংলাদেশি দেশে ফিরেছেন।

দেশে ফেরত আসা কর্মীদের অভিযোগ, কফিল‌কে (নিয়োগকর্তা) আকামর টাকা প্রদানের পরেও তাদের আকামা তৈরি করে দেয়া হয়নি। আর পুলিশ ধরলে দায়িত্ব না নিয়ে দেশ পাঠিয়ে নির্দেশ প্রদান করেন কফিল।

আই.এ/

মন্তব্য করুন