৫১ জেলেসহ পটুয়াখালীর ৩ ট্রলার নিখোঁজ

প্রকাশিত: ৩:০৯ পূর্বাহ্ণ, নভেম্বর ১০, ২০১৯

ঘূর্ণিঝড় বুলবুল’র প্রভাবে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় বঙ্গোপসাগরে তিনটি ট্রলার নিখোঁজ হয়েছে। মাছধরা এই ট্রলারগুলোতে অন্তত ৫১ জন জেলে ছিলেন। গত পাঁচ দিন আগে ওই ট্রলার তিনটি নিয়ে জেলেরা সাগরে গিয়েছিলেন। শনিবার সন্ধ্যা পর্যন্ত তারা ফেরেননি।

ওই ৫১ জেলে ও তিনটি ট্রলার কী অবস্থায় আছে, তা বলতে পারছেন না কেউ। অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল‘ উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। আজ শনিবার সন্ধ্যায় সুন্দরবনের কাছ দিয়ে এটি অতিক্রম করার কথা থাকলেও সর্বশেষ তথ্যে আবহাওয়াবিদরা বলছেন, মধ্যরাতে এটি বাংলাদেশ অতিক্রম করবে।

বরগুনা ট্রলার মালিক সমিতির সভাপতি মো. গোলাম মোস্তফা চৌধুরী জানান, নিখোঁজ ট্রলারগুলোর মধ্যে দুটি কলাপাড়ার ও অন্যটি বরগুনা সদর উপজেলার। এর মধ্যে বরগুনা সদরের এফবি তরিকুল নামের ট্রলারটি ১৫ জন জেলে নিয়ে গত মঙ্গলবার সাগরে গিয়েছিল। আজ সন্ধ্যা পর্যন্ত তাদের খোঁজ পাওয়া যায়নি। ট্রলারে থাকা সবাই বরগুনা সদর ও বামনা উপজেলার।

ঘূর্ণিঝড়ের কারণে উত্তাল সাগরে ট্রলার ডুবে যেতে পারে বলে আশঙ্কা করছেন বরগুনা ট্রলার মালিক সমিতির সভাপতি।

কলাপাড়া উপজেলার মাছ ব্যবসায়ী সমিতির সভাপতি আনসার উদ্দিন মোল্লা জানান, এফবি ফেরদৌস খান ও এফবি মায়ের দোয়া ট্রলারের প্রত্যেকটিতে ১৮ জন করে জেলে ছিলেন। মঙ্গলবার থেকে এই দুটি ট্রলারও নিখোঁজ। সাগর উত্তাল থাকায় তাদের সন্ধানে অন্য ট্রলার পাঠানো সম্ভব হচ্ছে না।

বুলবুল’র অবস্থা সম্পর্কে ঢাকার আবহাওয়া অধিদপ্তরের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ আয়েশা খানম বলেন, ‘এখন আবহাওয়া উপাত্তসমূহ ক্যালকুলেশন করে বলছি, (ঘূর্ণিঝড়টি) আজ সন্ধ্যা বা মধ্যরাত নাগাদ ভারতের পশ্চিমবঙ্গ বা খুলনা উপকূল অতিক্রম করবে সুন্দরবনের নিকট দিয়ে।’

মন্তব্য করুন