সুন্দরবন-খুলনায় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘বুলবুল’

প্রকাশিত: ৪:২১ অপরাহ্ণ, নভেম্বর ৮, ২০১৯

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ শনিবার (৯ নভেম্বর) দুপুর নাগাদ দেশের দক্ষিণ-পশ্চিম উপকূল দিয়ে অতিক্রম করবে। সুন্দরবন ও খুলনায় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়টি।

আবহাওয়া অধিদফতর বলছে, বুলবুলের কারণে খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেটে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে, যা ১১ তারিখ পর্যন্ত থাকবে। ১২ তারিখ থেকে আবহাওয়া স্বাভাবিক হবে বলে জানানো হয়েছে।

এদিকে ঘূর্ণিঝড় বুলবুলের কারণে পটুয়াখালী থেকে অভ্যন্তরীণ ১৮টি রুটে ৬৫ ফুটের নিচে সব লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করেছে বিআইডব্লিউটিএ পটুয়াখালী।

পটুয়াখালীতে দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করছে। জেলার সর্বত্র মাঝারি ও ভারী বৃষ্টিপাত হচ্ছে। স্থানীয় নদীবন্দর সমূহকে ২ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর অগ্রবর্তী অংশের প্রভাবে সমুদ্র বন্দরসমূহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১১০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে অতি সত্বর নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

এদিকে ভারতের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঘূর্ণিঝড়টি শুক্রবারই ভয়াবহ রূপ ধারণ করেছে, এটি উপকূলে আছড়ে পড়ার সময় বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৩৫ কিলোমিটার থেকে ১৪৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

আই.এ/

মন্তব্য করুন