ঢাকা, ১৫ই নভেম্বর ২০১৯ ইং | ১লা অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ | ১৭ই রবিউল-আউয়াল ১৪৪১ হিজরী

ভারতেও অনুসারী নেই মাওলানা সাদের: লোকহীন চলছে ইজতেমার প্রস্তুতি


প্রকাশিত: ১২:৩৪ অপরাহ্ণ, নভেম্বর ৭, ২০১৯

ইসমাঈল আযহার
পাবলিক ভয়েস

ভারতে সাদপন্থিদের ইজতেমার প্রস্তুতি চলছে। এবারের ইজতেমায় প্রস্তুতি গ্রহণ করতে হিমশিম খাচ্ছে  মাওলানা সা’দের অনুসারীরা। বুধবার (৬ অক্টোবর) ইজতেমার মাঠ থেকে লাইভে এসে এক ব্যক্তি ইজতেমার প্রস্তুতিতে সবাইকে অংশগ্রহণ করা জন্য আহ্বান জানান।

ফেসবুক লাইভে এসে সবাইকে ইজতেমার প্রস্তুতিতে অংশগ্রহণ করার আহ্বান জানিয়ে লোকটি বলেন, ‘ইজতেমার আর মাত্র ১৫ দিন বাকি আছে। এখন প্রচুর কাজ বাকী রয়েছে। আপনারা যারা মোবাইলে সময় নষ্ট করছেন, সময় নষ্ট না করে ইজতেমার মাঠে এসে আমাদের সাহায্য করুন। এখন ইজতেমার সমস্ত কাজ পড়ে আছে।’

এ সময় ইজতেমার মাঠও দেখানো হয়। দেখা যায়, বিশাল মাঠে মাত্র কয়েক জন মানুষ কাজ করছেন। মাঠে স্টেজসহ সামনের দিকের কিছু কাজ চলছে। অধিকাংশ কাজ-ই বাকী রয়েছে। ইন্ডিয়াতে এবার সাদপন্থিদের ইজতেমা সঠিক সয়য়ে অনুষ্ঠিত না হতে পারার আশঙ্কাও করা হচ্ছে।

উল্লেখ্য, বাংলাদেশে ২০২০ সালের বিশ্ব ইজতেমা মাওলানা সাদ কান্ধালভীকে ছাড়াই অনুষ্ঠিত হবে। প্রথম পর্বে আলেম উলামাদের তত্বাবধানে ১০, ১১ ও ১২ জানুয়ারি অনুষ্ঠিত হবে। দ্বিতীয় পর্বে মাওলানা সাদ কান্ধলবির অনুসারীদের ইজতেমা ১৭, ১৮ ও ১৯ জানুয়ারি অনুষ্ঠিত হবে।

১৯৬৭ সাল থেকে টঙ্গীর তুরাগ নদের তীরে বিশ্ব ইজতেমা নিয়মিত অনুষ্ঠিত হয়ে আসছে। তবে মানুষের যানজট দুর্ভোগ কাটাতে ২০১১ সাল থেকে বিশ্ব ইজতেমা দুই পর্বে ভাগ করে আয়োজন করা হয়।

আই.এ/এমএম

মন্তব্য করুন