সমাজসেবায় আলেমদের এগিয়ে আসতে হবে: রুহুল আমিন সাদী

প্রকাশিত: ১০:৩১ অপরাহ্ণ, নভেম্বর ৬, ২০১৯

বিশিষ্ঠ আলেমেদ্বীন, মিডিয়া ব্যাক্তিত্ব মাওলানা রুহুল আমিন সাদী বলেছেন, বর্তমানে দেশে একটি সংকটময় মুহূর্ত চলছে। পাশবিকতা ও নির্মমতা সমাজে প্রকট আকার ধারন করেছে। এ মুহূর্তে মানবতার মশাল জ্বেলে আলেমদের সমাজসেবায় এগিয়ে আসতে হবে। সমাজের রন্ধ্রে রন্ধ্রে জেঁকে বসা অন্ধকার দূরিভূত করে কোরআনের আলোয় সমাজ গঠন করতে হবে। সমাজসেবা মূলক অরাজনৈতিক দ্বীনি সংগঠন সাভার উপজেলা উলামা পরিষদ আয়োজিত এক প্রশিক্ষন প্রোগ্রামে তিনি এসব কথা বলেন।

রুহল আমিন বলেন, আল কোরআন একটি বিপ্লবী গ্রন্থ। কোরআনের শিক্ষা সমাজে চালু থাকলে বিপ্লবী জনতা তৈরি হবে৷একান্ত বিরোধী গোষ্ঠিও কোন এক সময় কোরআনের শিক্ষার কাছে আত্মসমর্পন করবে।

তিনি বলেন, উস্তাদ নোমান আলী খান এক সময় ইসলাম বিরোধী ছিলেন৷কিন্তু কোরআনের সংস্পর্ষে এসে তিনি এখন ইসলামের প্রচারক হয়েছেন৷তার লেকচার লক্ষ লক্ষ ভিউ হয়৷তাই যে কোন মূল্যেই কোরআনের শিক্ষাকে চালু রাখতে হবে৷আলেম সমাজ ও মাদ্রাসা গুলো টিকে থাকলেই কোরআনী শিক্ষা টিকে থাকবে।

সাদী বলেন, বর্তমান নাজুক সময়ে আলেম সমাজকে আরো সুচিন্তিত শান্তিপূর্ন গঠনমূলক কর্মপদ্ধতি অবলম্বন করতে হবে৷অতি জজবাতি হঠকারী কোন কর্মসূচি নেয়া থেকে বিরত থাকতে হবে। কেননা হঠকারী কর্মসূচি পালন করতে যেয়ে যদি কোরআনী শিক্ষাকেন্দ্র গুলো বিলুপ্ত হয়ে যায় তবে এদেশে ইসলামের আলো একসময় নিভে যাবে। এতে করে ইসলাম বিরোধীদের ইচ্ছাই পূরন হবে৷তাই সমাজসেবা মূলক কাজে বেশিমাত্রায় অংশগ্রহন করে সমাজের মানুষের কাছে যেতে হবে। সেতুবন্ধন তৈরি করতে হবে।

তিনি আরও বলেন, এদেশের গণমানুষের হৃদয় জয় করতে না পারলে ভবিষ্যত অনিশ্চিত হবে৷সাভার উপজেলা উলামা পরিষদের সকল কল্যানকর কাজে একাত্মতা ঘোষনা করে তিনি বলেন পরিষদ একটি চমৎকার সংগঠন৷ঢাকা থেকে মিডিয়ায় প্রায়ই পরিষদের সেবামূলক ও সংস্কার মূলক কাজের সংবাদ পেতাম৷আজ এর প্রোগ্রামে আসতে পেরে আমি আনন্দিত। আপনারা আরও গতিশীলতার সাথে এগিয়ে যান৷এবং সমাজের সুস্থ ও অগ্রণী চিন্তার মানুষদের উচিৎ পরিষদের সাথে একযোগে কাজ করা।

পরিষদের সভাপতি আল্লামা ইউসুফ সাদিক হক্কানীর সভাপতিত্বে ও মুফতি সুলতান মাহমুদ ও মুফতি আলী আকরামের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, মাওলানা আলী আযম, মুফতি কাওসার হুসাইন, মাওলানা রফিকুল ইসলাম সরদার, মাওলানা আ. আজীজ, মাওলানা মাহফুজ হায়দার, মাওলানা মাহবুব গুলজারসহ পরিষদের কেন্দ্রীয় ও তৃনমূল দায়িত্বশীলরা।

আই.এ/

মন্তব্য করুন