অবিশ্বাস্য মূল্যছাড়ে বিক্রি হচ্ছে সাইমুম সিরিজ ভলিয়ম

অবিশ্বাস্য মূল্যছাড়ে বিক্রি হচ্ছে সাইমুম সিরিজ ভলিয়ম

প্রকাশিত: ৮:০৯ অপরাহ্ণ, অক্টোবর ২৮, ২০১৯

বাংলা সাহিত্যের বিরাট অংশজুড়ে বিশেষ করে ডানপন্থী সাহিত্যপ্রেমীদের জন্য আবুল আসাদের লিখিত সাইমুম সিরিজ একটি পরিচিত নাম। এই সিরিজ তরুন থেকে শুরু করে সবার মধ্যেই বিশেষ পরিচিতি তৈরি করতে পেরেছে অনেক আগ থেকেই। সম্প্রতি আলোচিত এই সিরিজটি ভলিয়ম আকারে প্রকাশ করেছে গার্ডিয়ান পাবলিকেশনস। এ বিষয় গার্ডিয়ান পাবলিকেশনসের নুর মোহাম্মদ একটি প্রচারণা প্রকাশ করেছেন। সেখানে উল্যেখ করা হয়েছে এই সিরিজের ভলিয়ম মূল্য বিশেষ ছাড়ে বিক্রি হচ্ছে এখন। এ বিষয়ে নুর মোহাম্মদের লেখা ফেসবুক পোস্টটি হুবহু তুলে ধরা হলো।

নুর মোহাম্মদ তার ফেসবুক আইডিতে লেখেন, বাংলা সাহিত্যের অন্যতম কালজয়ী সৃষ্টি আবুল আসাদের সাইমুম সিরিজ। ১৯৭৬ সাল থেকে আজ অবধি ৬১ খণ্ড সাইমুম প্রকাশিত হয়েছে। কিশোর ও তরুণ মনে সত্য ও সুন্দরের বীজ বুনে দিতে সাইমুম সত্যিই অনন্য। ইসলামপন্থী এমন কোনো সাহিত্যপ্রেমী খুঁজে পাওয়া দুষ্কর হবে, যিনি সাইমুমের সাথে পরিচিত নন।

দায়িত্ব নিয়ে দাবি করতে পারি—ফিকশন সাহিত্যের যেকোনো বিচারে সাইমুম সিরিজ এক অসাধারণ ও অনুপম সৃষ্টি। দূর্দান্ত থ্রিল, পরিশীল রোমান্স, স্বপ্ন জাগানিয়া বিপ্লবী চেতনা, নির্মোহ ইতিহাস, নিখুঁত ভৌগলিক চিত্র, ঐতিহ্যের অনুপম উপস্থাপনা, সাহসের বাতিঘর, মুক্তির নেশা—কী নেই এখানে? শরিয়তের মানবিক দৃষ্টিভঙ্গি ও আকাঙ্ক্ষা, তাওহিদের মর্মকথা, রিসালাতের অঘোম দায়িত্বানুভূতি, ইসলামি জীবনব্যবস্থার বাস্তবিক সমাধান, মানবিক সত্তার স্বভাব আচরণ ও আকাঙ্ক্ষা—সব, সব আছে এখানে। বলা যায়, সাইমুম সিরিজ একটা ‘Complete Literature Package’। ফিকশন সিরিজ হয়েও সাহিত্যের অধিকাংশ ক্ষেত্র স্পর্শ করেছে সাইমুম।

এই সাহিত্য সিরিজ দিয়ে একটা দিকভ্রান্ত জাতির চিন্তা-কাঠামোকে নাড়িয়ে দেওয়া সম্ভব। জড়তা ও আড়ষ্টতা ভেঙে জাতিকে উদ্বেলিত ও উজ্জীবিত করা সম্ভব। তরুণ-কিশোর-যুবা হৃদয়ে জাতির কল্যাণের লড়াইয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করে দেওয়া সম্ভব। ইসলামের বুনিয়াদী ভিত্তি ও প্রাণসত্তার মূলনীতির সাথে আপোষহীণ থেকেই সকল শ্রেণী-পেশার মানুষদের কাছে চিত্তাকর্ষক ও জীবনঘনিষ্ঠ হিসেবে তুলে ধরতে আমরা ব্যর্থ হয়েছি। না-বোধক উপস্থাপনার কাঠখোট্টা সাহিত্য, প্রাণবন্ত জীবনব্যবস্থা ইসলামের মৌল কাঠামোকে সাধারণ পাঠকের হৃদয়ে প্রোথিত করে দেওয়া সম্ভব হচ্ছে না। ঠিক এখানেই অনন্য ‘সাইমুম সিরিজ’।

ফিকশন ও থ্রিলের অপূর্ব সমন্বয়ে কাহিনী পরম্পরায় আমাদের দ্বীন ইসলামকে অত্যন্ত প্রাণবন্ত ও সজীব করে উপস্থাপন করেছেন বাংলা সাহিত্যের নিভৃতচারী কলম সৈনিক আবুল আসাদ । পাঠকবৃন্দ এই সিরিজের প্রতিটি পৃষ্ঠায় থ্রিল অনুভব করবে। একইসাথে দ্বীন ইসলামের মৌলিক নীতিমালা সম্পর্কে প্রায়োগিক জ্ঞানার্জন করবে। থ্রিল ও ফিকশনের মধ্য দিয়ে দ্বীন বুঝার এই ব্যতিক্রমি আয়োজন অবশ্যই আপনাকে মোহিত করবে। আমরা বিশ্বাস করি, সাইমুম সিরিজ একদিন পৃথিবীর অন্যতম বিখ্যাত সাহিত্যকর্ম হিসেবে স্বীকৃতি পাবে ইনশাআল্লাহ । সাইমুম সিরিজের কারিগর আবুল আসাদ স্যারকে সাহিত্যদুনিয়া একদিন ভীষণ মিস করবে।

সম্মানিত পাঠকবৃন্দ, আপনারা ইতোমধ্যে জেনেছেন, ৬০ খণ্ডের সাইমুম সিরিজ নতুন মোড়কে ১২ খণ্ডে ‘সাইমুম সমগ্র’ নামে গার্ডিয়ান পাবলিকেশন্স প্রকাশ করেছে। ৮৫০০ পৃষ্ঠার সাইমুম সমগ্রের মূল্য ৭২০০ টাকা। অর্থাৎ প্রতি পৃষ্ঠার মূল্য মাত্র ৮৪ পয়সা নির্ধারণ করা হয়েছে। মূল্যছাড়ে পাঠকবৃন্দ অর্ধেক মূল্যে কিনতে পারবেন। ৮৫০০ পৃষ্ঠার পুরো সেট পাবেন মাত্র ৩৬০০ টাকায়। অর্থাৎ প্রতি পৃষ্ঠার মূল্য হবে ৪২ পয়সা।

এতগুলো কথা সামনে আনছি একটা সরল স্বীকারোক্তি দিতে। আমরা ‘সাইমুম সমগ্র’ প্রত্যাশিত পরিমাণ বিক্রি করতে পারিনি। বাংলা সাহিত্যের এই অসাধারণ সৃষ্টিকে আগামী প্রজন্মের কাছে পৌঁছে দেওয়ার ঝুঁকিটা আমরা নিয়েছি। এখন দায়িত্ব আপনার। আপনার কিশোর সন্তান নিশ্চয় কিছু না কিছু পড়ে? এবার আপনি সিদ্ধান্ত নিন—আপনার সন্তান অশ্লীল ও অনৈতিক কিছু পড়বে, নাকি সাইমুমের মতো এক নৈতিক সাহিত্যদুনিয়ার মুখোমুখি হবে? আপনার আত্মীয়স্বজনের মধ্যে যারা টিনএজার, তাদের কোন ধরণের সাহিত্যের মুখোমুখি করতে চান, সেই বিবেচনা আপনার। আপনার বুকসেলফ-এ এক সেট ‘সাইমুম সমগ্র’ রাখুন; আগামী প্রজন্ম একটা নৈতিক সাহিত্য চর্চার মাধ্যম পাবে ইনশাআল্লাহ।

‘সাইমুম সমগ্র’ নিয়ে আমরা একটা বিশেষ ক্যাম্পেইন শুরু করছি। ১০০ সেট সাইমুম বিক্রি করব মাত্র ৩০০০ টাকায়। পুরো সাইমুম সমগ্র তৈরি করতেই আমাদের খরচ হয়েছে ৩০০০ টাকা। নির্মাণ মূল্যে আমরা ১০০ জন পাঠকের হাতে ১০০ সেট ‘সাইমুম সমগ্র’ তুলে দিতে চাই। নির্মাণ মূল্যে বই পাঠকদের হাতে তুলে দিতে এগিয়ে এসেছেন একজন সাইমুম সিরিজ ভক্ত কর্পোরেট ব্যক্তিত্ব। আমরা সংশ্লিষ্ট স্পন্সরের প্রতি কৃতজ্ঞ। সাইমুম সিরিজ অর্ডার করতে কল করুন 01710197558 অথবা 01998584958 নাম্বারে।

মন্তব্য করুন