চুক্তি বাস্তবায়ন না হলে কুর্দি বাহিনীর মাথা কেটে নেয়ার ‍হুমকি এরদোগানের

প্রকাশিত: ১০:৪২ পূর্বাহ্ণ, অক্টোবর ২০, ২০১৯
রজব তাইয়্যেব এরদোগান

‘ওয়াশিংটনের সঙ্গে সম্পাদিত চুক্তি যদি সিরিয়ার কুর্দি গেরিলারা পরিপূর্ণভাবে বাস্তবায়ন না করে তাহলে কুর্দি গেরিলাদের মাথা কেটে দেয়া হবে’ বলে হুমকি দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান।

গতকাল (শনিবার) তুরস্কের মধ্যাঞ্চলীয় কাইসের শহরে এক অনুষ্ঠানে এরদোগান এ কথা বলেন।

এর পাশাপাশি এরদোগান একথাও বলেছেন যে, নিরাপদ অঞ্চলে সিরিয়ার সেনাদের অবস্থানের ব্যাপারে রাশিয়ার সঙ্গে যদি তুরস্ক সমাধানে পৌঁছাতে ব্যর্থ হয় তাহলে আঙ্কারা তার নিজের মতো করে ব্যবস্থা নেবে। আগামী মঙ্গলবার রাশিয়ার উপকূলীয় শহর সোচিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এরদোগানের বৈঠক হওয়ার কথা রয়েছে। মার্কিন মধ্যস্থতায় সই হওয়া যুদ্ধবিরতির মেয়াদ ওই দিনই শেষ হবে। ওই চুক্তিতে বলা হয়েছে, পাঁচ দিনের মধ্যে নিরাপদ অঞ্চল থেকে কুর্দি গেরিলাদেরকে প্রত্যাহার করে নিতে হবে। কুর্দি গেরিলাদেরকে দীর্ঘদিন ধরে মার্কিন সরকার সমর্থন দিয়ে আসছে।

আঙ্কারা চাইছে, সিরিয়ার ভেতরে সীমান্তবর্তী ৩২ কিলোমিটার এলাকায় নিরাপদ অঞ্চল গঠন করতে হবে যেখানে ২০ লাখ সিরীয় উদ্বাস্তু পুনর্বাসন করা যায়।

যেসব এলাকা নিয়ে নিরাপদ অঞ্চল গঠন করার কথা তার বেশকিছু এলাকায় রুশ তত্ত্বাবধানে সিরিয়ার সেনারা অবস্থান করছে। এ বিষয়টি নিয়ে তিনি রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে আলোচনা করবেন এরদোগান। তাতে সমাধান বের না হলে আংকারা নিজের পরিকল্পনা বাস্তবায়ন করবে। তবে কী পরিকল্পনা তুরস্ক বাস্তবায়ন করবে তা তিনি পরিষ্কার করে বলেননি

/এসএস

মন্তব্য করুন