তুরস্কের কাছে থাকা যুক্তরাষ্ট্রের ৫০ পরমাণু বোমা নিয়ে দুশ্চিন্তায় ট্রাম্প

প্রকাশিত: ১০:৫৭ পূর্বাহ্ণ, অক্টোবর ১৮, ২০১৯

তুরস্কে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটিতে থাকা যুক্তরাষ্ট্রের অর্ধশত পরমাণু বোমা নিরাপদে আছে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, তুরস্কের জিম্মায় মার্কিন পারমাণবিক বোমা নিরাপদ আছে। সম্প্রতি সিরিয়ার মানবিজে তুরস্কের কুর্দিবিরোধী অভিযানের ফলে আঙ্কারা ও ওয়াশিংটনের মধ্যে তীব্র উত্তেজনা দেখা দিয়েছে। এমন সময়ে তুরস্কে থাকা মার্কিন পরমাণু বোমাগুলো নিয়ে আন্তর্জাতিক অঙ্গণে আলোচনা চলছে।

বিশ্বের প্রায় ৭০টি দেশে আমেরিকার ৮ শতাধিক সামরিক ঘাঁটি রয়েছে। এসব ঘাঁটির মধ্যে তুরস্কের ইনসিরলিক বিমান ঘাঁটিতে থাকা আমেরিকার সেনা ঘাঁটিটি বিশেষ গুরুত্বপূর্ণ। কারণ এই ঘাঁটিতে আমেরিকার ৫০টি পরমাণু বোমা রয়েছে। আর এই ৫০টি মার্কিন পরমাণু বোমা নিয়ে বেশ দুশ্চিন্তায় পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তুরস্কের ইনসিরলিক বিমান ঘাঁটিতে থাকা অর্ধশত মার্কিন পারমাণবিক বোমা আঙ্কারার হাতে কার্যত জিম্মি হয়ে আছে বলে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে খবর প্রকাশ করা হয়েছে।যুক্তরাষ্ট্র সাম্প্রতিক সময়ে বোমাগুলো সরিয়ে নেয়ার চিন্তা করলেও পারছে না। বোমাগুলো সরানোর জন্য যুদ্ধবিমান ব্যবহার করতে হবে। কিন্তু বিশেষ ওই বিমান ব্যবহারে যুক্তরাষ্ট্র-তুরস্কের মধ্যে কোনো সমঝোতা হয়নি।

এরদোগান বলেন, তুরস্ককে একঘরে করে রাখতে পশ্চিমাদের চেষ্টার আগ্রাসী জবাব দেবেন তিনি। এছাড়া অভিযান বন্ধ না করার প্রত্যয় ব্যক্ত করেন এই তুর্কি প্রেসিডেন্ট।আজারবাইজানের বাকুতে সফররত এই তুর্কিশ নেতা বলেন, শেষ পর্যন্ত অভিযান অব্যাহত চালিয়ে যেতে আমরা কঠোর অবস্থানে রয়েছি। যা শুরু করে দিয়েছি, তা শেষ করব। একটি উত্তোলিত পতাকার কখনও পতন ঘটবে না।

সিরীয় সীমান্ত থেকে ১০০ মাইল দূরে ইনসিরলিক বিমান ঘাঁটিতে পারমাণবিক ভরের বি৬১ বোমা রয়েছে। তুর্কি বাহিনীর সঙ্গে এটিতে মার্কিন সেনারাও রয়েছেন।মূলত এই বিমান ঘাঁটি ওয়াশিংটনের হিসাব-নিকাশকে জটিল করে তুলেছে। সাম্প্রতিক দিনগুলোতে মার্কিন কর্মকর্তারা এসব বোমা সরাতে পরিকল্পনা করেছেন। সোমবার নিউইয়র্ক টাইমসের খবরে এমন তথ্য জানা গেছে।

আরএম/

মন্তব্য করুন