ইমরানকে ইরানি পররাষ্ট্রমন্ত্রীর ধন্যবাদ

প্রকাশিত: ১১:৩৫ পূর্বাহ্ণ, অক্টোবর ১৬, ২০১৯

পারস্য উপসাগরীয় অঞ্চলে শান্তি প্রতিষ্ঠায় প্রচেষ্টা চালানোর জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে ধন্যবাদ জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। নিজের অফিসিয়াল টুইটার পেজে এক পোস্টে তিনি ইমরান খানের সাম্প্রতিক ইরান সফরের কথা উল্লেখ করে বিশেষ ধন্যবাদ জানান।

প্রসঙ্গ, রোববার তেহরান সফরে এসে ইরানের প্রেসিডেন্ট ও সর্বোচ্চ নেতার সঙ্গে সাক্ষাৎ করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।সেখানে গত রোববার ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি এবং দেশটির সর্বোচ্চ ধমীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির সঙ্গে বৈঠক করেন ইমরান খান। এতে বড় ধরনের সংঘাত থেকে দূরে থাকার গুরুত্বের ওপর জোর দেন তিনি।

ইমরান খান, ইরান সফরে তিনি তেহরান ও রিয়াদের মধ্যকার উত্তেজনা প্রশমনের ব্যাপারে কথা বলেন। দুই দেশের যুদ্ধাবস্থা শিথিল করতে মধ্যস্থতার ঘোষণা দেন। এরইমধ্যে তার সৌদি সফর বেশ গুরুত্ব বহন করছে।

এছাড়াও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি সম্প্রতি জাতিসংঘে দেয়া ভাষণে পারস্য উপসাগর ও হরমুজ প্রণালীতে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে যে প্রস্তাব তুলে ধরেছে সে কথা উল্লেখ করে জারিফ বলেন, এ অঞ্চলে শান্তি, নিরাপত্তা, স্থিতিশীলতা ও সৌভাগ্য প্রতিষ্ঠার কাজে আঞ্চলিক সবগুলো দেশের প্রতি আহ্বান জানাচ্ছে তেহরান।

ইরানের প্রেসিডেন্ট রুহানি গত ২৫ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম বার্ষিক অধিবেশনে দেয়া ভাষণে পারস্য উপসাগরীয় দেশগুলোকে নিয়ে একটি নয়া জোট গঠনের প্রস্তাব করেন। তিনি বলেন, ‘‘আমি পারস্য উপসাগর ও হরমুজ প্রণালীর ঘটনাবলীতে জড়িত সকল দেশকে নিয়ে একটি জোট গঠনের প্রস্তাব করছি যার নাম হতে পারে ‘কোয়ালিশন অব হোপ’ বা ‘প্রত্যাশার জোট’’।

/এসএস

মন্তব্য করুন