গুগল ম্যাপে বুয়েটের হলের নাম শহীদ আবরার হল, খুনীদের নামে টয়লেট

প্রকাশিত: ১২:৪১ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০১৯

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শেরে বাংলা হলের নাম পরিবর্তন হয়ে গুগল ম্যাপে দেখাচ্ছে শহীদ আবরার হল। শুধু তাই নয়, হলের ভেতরে যে টয়লেটগুলো রয়েছে, সেগুলোর নাম দেখাচ্ছে আবরার হত্যায় অভিযুক্তদের নামে। তবে গুগল লোকেশন ম্যাপে অন্যান্য স্থানগুলোর নাম অপরিবর্তিত রয়েছে।

গত ৬ই অক্টোবর রাতে বুয়েটের শেরে বাংলা হলের ২০১১ নম্বর কক্ষে আবরার ফাহাদকে বুয়েট শাখা ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী নির্মমভাবে মারধর করে খুন করে। পরে, হলের দ্বিতীয় তলার সিঁড়ি থেকে অচেতন অবস্থায় আবরার ফাহাদকে উদ্ধার করা হয়। ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এ ঘটনায় ব্যাপক তোলপাড় শুরু হয় গোটা দেশে। বিচারের দাবিতে সোচ্চার হয় সারাদেশের সচেতন ছাত্রমহল। এই ঘটনাকে কেন্দ্র করেই বুয়েটের শেরে বাংলা হলের নাম পরিবর্তন হয়ে শহীদ আবরার হল দেখাচ্ছে গুগল ম্যাপে। এছাড়া হলটিতে অবস্থিত কয়েকটি টয়লেটের নাম দেখাচ্ছে আবরার হত্যাকারীদের নামে। যেমন- কিলার ফুয়াদ পাবলিক টয়লেট, অমিত শাহ পাবলিক টয়লেট, রাসেল পাবলিক টয়লেট, অনিক সরকার পাবলিক টয়লেট, রবিন পাবলিক টয়লেট।

এছাড়াও আবরার ফাহাদের নামে উইকিপিডিয়াতেও একটি অ্যাকাউন্ট খোলা হয়েছে সেখানে আবরার ফাহাদের ব্যক্তিগত জীবনসহ তাকে নির্মমভাবে খুন করার বিস্তারিত বর্ণনা থাকবে বলে জানা গেছে। উইকিপিডিয়ার পেজ খোলার ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক বুয়েটের এক মেধাবী শিক্ষার্থী জানান, আমরা আবরার হত্যাকান্ডের এই নির্মমতার ইতিহাস বুয়েটের জন্য শিক্ষনীয় করে রেখে যেতে চাই যাতে ভবিষ্যতে বুয়েটের মত স্থানে এমন ঘটনা আর না ঘটে।

মন্তব্য করুন