সিরিয়ায় ফের ‘দায়েশ’ ছড়িয়ে পড়ার আশঙ্কা

প্রকাশিত: ১১:১১ পূর্বাহ্ণ, অক্টোবর ১৫, ২০১৯

আমেরিকার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ’র সাবেক পরিচালক ডেভিড পেট্রাউস বলেছেন, সিরিয়ার উত্তরাঞ্চল থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হলে  দায়েশের ফের আবির্ভাব ঘটতে পারে। গতকাল সোমবার তিনি মার্কিন দৈনিক ন্যাশনালকে দেওয়া এক সাক্ষাৎকারে একথা বলেন।

তিনি বলেন, উত্তর সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পরিণতির ব্যাপারে তিনি অত্যন্ত উদ্বিগ্ন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিরিয়া বিষয়ক নীতির সমালোচনা করে সাবেক এই মার্কিন জেনারেল বলেন, আবার দায়েশের উত্থান হলে তাতে আমেরিকা ও তার মিত্রদেরই ক্ষতি হবে।

সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি গেরিলাদের ওপর তুর্কি সেনাবাহিনীর আগ্রাসনের সুযোগ করে দিতে সেখান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন ট্রাম্প। কুর্দি গেরিলাদের হাতে হাজার হাজার দায়েশ সন্ত্রাসী বন্দি অবস্থায় রয়েছে এবং তুর্কি আগ্রাসন অব্যাহত থাকলে তারা এসব সন্ত্রাসীকে মুক্ত করে দেওয়ার হুমকি দিয়েছে।

কুর্দি গেরিলাদের হাতে আটক দায়েশ সন্ত্রাসীদের মধ্যে তাদের কৃতকর্মের জন্য অনুতপ্ত হতে দেখা যায়নি বরং আটক থাকা অবস্থায় দেওয়া সাক্ষাৎকারে তারা বলেছে, মুক্ত হতে পারলে তারা আবার তাদের অপতৎপরতা শুরু করবে।

তুরস্ক সম্প্রতি সিরিয়ার সঙ্গে দেশটির সীমান্ত থেকে কথিত ‘কুর্দি সন্ত্রাসী’দের উৎখাত করার লক্ষ্যে সেনা অভিযান শুরু করেছে। এ অভিযানে এ পর্যন্ত শত শত মানুষ হতাহত এবং লাখ লাখ মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে।

ইসমাঈল আযহার/পাবলিক ভয়েস

মন্তব্য করুন