২০১৮ সালে ক্যান্সার আক্রান্ত দেড় কোটি মানুষের ১ কোটির মৃত্যু

প্রকাশিত: ৬:২০ অপরাহ্ণ, অক্টোবর ১৪, ২০১৯

গত এক বছরে (২০১৮ সাল) সারাবিশ্বে নতুন করে ১ কোটি ৫১ লাখ মানুষ ক্যান্সার আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ১ কোটি ৮ লাখ। এক্ষেত্রে পুরুষদের মধ্যে খাদ্যনালী, ফুসফুস, মুখমণ্ডল এবং নারীদের মধ্যে স্তন ও জরায়ুমুখ ক্যান্সার শীর্ষ স্থানে রয়েছে। বিশ্ব ক্যান্সার পর্যবেক্ষণ কেন্দ্র গ্লোবকোন (জিসিও) এর- ২০১৮ সালের এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

এ সময় ক্যান্সার চিকিৎসা বিশেষজ্ঞরা বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী ২০১৮ সালে সারাবিশ্বে ১ কোটি ৮১ লাখ আক্রান্ত হয়ে প্রায় ৯৬ লাখ মানুষ মারা যায়। এমনকি প্রতি ৫ জনে ১ জন পুরুষ ও ১১ জনে ১ জন নারী প্রাণঘাতী এ রোগে আক্রান্ত হচ্ছেন। আক্রান্ত পুরুষদের মধ্যে প্রতি ৮ জনে ১ এবং নারীদের মধ্যে ১১ জনে ১ জন মারা যাচ্ছেন।

অন্যদিকে বাংলাদেশে শুধুমাত্র ফুসফুস ক্যান্সারেই প্রতি বছর ১২ হাজার ৩৭৪ জন আক্রান্ত হন, মারা যান ১১ হাজার ৮৬১জন।মূলত ক্যান্সার সম্পর্কে মানুষের মধ্যে অজ্ঞতা, কুসংস্কার ছাড়াও পরিবেশ দূষণ, নিরাপদ সুষম খাদ্যের অভাব এবং অনিয়নন্ত্রত জীবন-যাপনের ফলে ক্যান্সার আক্রান্তের সংখ্যা বাড়ছে।

ক্যান্সার সচেতনতা মাস-২০১৯ উপলক্ষে রাজধানীর এক হোটেলে আয়োজিত আলোচনা সভায় চিকিৎসা বিশেষজ্ঞরা এসব তথ্য জানান।

বিশেষজ্ঞরা বলেন, এটি প্রতিরোধ করতে হলে ব্যাপক ভিত্তিতে গণ-সচেতনতার পাশাপাশি রোগটির চিকিৎসায় প্রাইমারি কেয়ার লেভেল ও প্রান্তিক পর্যায়ে চিকিৎসার ব্যবস্থা করা জরুরি।

আই.এ/

মন্তব্য করুন