সিরিয়ায় তুর্কি অভিযান; সবুজ সংকেত দেওয়ার পর আমেরিকার নিন্দা

প্রকাশিত: ৯:২৪ পূর্বাহ্ণ, অক্টোবর ১২, ২০১৯
ছবি আল আরাবিয়া

সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের চলমান সেনা অভিযান চালাতে প্রথমে সবুজ সংকেত দেয় আমেরিকা।  এবার ওই অভিযানের নিন্দাও জানাল দেশটি। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার বলেছেন, সিরিয়ায় তুর্কি সেনা অভিযানের পরিণতি হবে ভয়াবহ।

তিনি সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি গেরিলা গোষ্ঠী এসডিএফ’র নিয়ন্ত্রিত এলাকায় চলমান সামরিক অভিযান বন্ধ করতেও আঙ্কারার প্রতি আহ্বান জানিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ অভিযানের মাধ্যমে তুরস্ক নিজেকে কঠিন পরিস্থিতির মুখোমুখি করে ফেলেছে।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী এমন সময় তুর্কি সেনা অভিযানের বিরুদ্ধে কথা বলছেন যখন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান গত বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে টেলিফোনে আলাপ  করেন। এরপরই তিনি সিরিয়ায় সেনা অভিযানের নির্দেশ দেন। ওই টেলিফোনালাপের পর হোয়াইট হাউজ ঘোষণা করে, সিরিয়া ও তুরস্কের সীমান্তবর্তী এলাকা থেকে সেনা প্রত্যাহার করবে ওয়াশিংটন।

বুধবার সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্ক যে সেনা অভিযান শুরু করেছে তাতে এ পর্যন্ত শত শত মানুষ হতাহত হয়েছে। গতকাল এএফপির খবরে বলা হয়,  তুর্কি বাহিনীর বিমান ও কামান হামলার কারণে হাজার হাজার বেসামরিক নাগরিক তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যাচ্ছে। এ মানবিক সংকটের আশংকা বেড়ে যাচ্ছে।

বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এখবর জানিয়েছে, তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী বলেন, সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের সামরিক অভিযানে ৩৪২ জন সন্ত্রাসীকে ‘নিষ্ক্রিয়’ করা হয়েছে। বুধবার  অভিযান শুরু হওয়ার পর এই সন্ত্রাসীদের নিষ্ক্রিয় করা হয়।

আই.এ/

মন্তব্য করুন