বুয়েটে রাজনীতি বন্ধ হলে মৌলবাদী ও জঙ্গিরা মাথাচাড়া দেবে: ছাত্রলীগ

প্রকাশিত: ৯:৩৯ পূর্বাহ্ণ, অক্টোবর ১২, ২০১৯

আবরার ফাহাদের হত্যাকাণ্ডের পর শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) সাংগঠনিক ছাত্র রাজনীতি নিষিদ্ধ হয়েছে। শুক্রবার (১১ অক্টোবর) বুয়েটে শিক্ষার্থীদের সঙ্গে প্রতিষ্ঠানের কর্তৃপক্ষের মধ্যে যে আলোচনা হয়েছে, এরমধ্যে ক্যাম্পাসে রাজনীতি নিষিদ্ধের বিষয়টি উল্লেখযোগ্য।

আবরার হত্যার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা বাংলাদেশ ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান খান জয় গণমাধ্যমকে বলেন, ‘ছাত্র রাজনীতি বন্ধ হলে মৌলবাদী, জঙ্গিরা মাথাচাড়া দিয়ে উঠবে৷ এছাড়া প্রশাসনের স্বেচ্ছাচারিতা বেড়ে যাবে৷ যা মোটেও শিক্ষার্থীদের জন্য কল্যাণ হবে না।’

কোনও কোনও সংগঠনের নেতারা বলছেন, বুয়েটে ছাত্রদের রাজনীতি নিষিদ্ধ হওয়ার জন্য ছাত্রলীগের গত ১২ বছরের আচরণই দায়ী। প্রতিষ্ঠানের হলে-হলে ছাত্রলীগের নেতাদের টর্চার সেল, ছাত্রদের ওপর নির্যাতনসহ নানা কারণেই সিদ্ধান্ত নিতে বাধ্য করেছে সাধারণ শিক্ষার্থীদের।

ছাত্র রাজনীতির সঙ্গে যুক্ত শিক্ষার্থীরা বলছেন, বুয়েটের এই সিদ্ধান্ত সাধারণ শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে বাস্তবায়ন করা হলেও আদতে এর নেতিবাচক প্রভাব রয়েছে দ্বিগুণ। বিশেষ করে ক্যাম্পাসে উগ্র ধর্মভিত্তিক জঙ্গি সংগঠন ও হিজবুত-তাহরীর-শিবিরের মতো সংগঠনগুলো মাথাচাড়া দেবে।

আই.এ/

মন্তব্য করুন