হংকংয়ে ৪ মাসের বিক্ষোভে ৭৫০ শিশু গ্রেফতার

প্রকাশিত: ১০:৩৫ অপরাহ্ণ, অক্টোবর ১১, ২০১৯

হংকংয়ে টানা চার মাস ধরে চলমান বিক্ষোভে অন্তত ৭৫০ শিশুকে গ্রেফতার করা হয়েছে। হংকংয়ের কর্মকর্তাদের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে। বিক্ষোভকারীদের বিরুদ্ধে সরকারের কঠোর অবস্থান নিয়ে জনগণের মধ্যে ক্ষোভ যখন আরও বৃদ্ধি পাচ্ছে তখন শিশুদের গ্রেফতারের তথ্য সেই তা আরও উসকে দিচ্ছে। ৯ জুন থেকে সেখানে কথিত অপরাধী প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে বিক্ষোভ শুরু হয়।

আন্দোলনকারীদের আশঙ্কা, ওই বিল অনুমোদন করা হলে ভিন্নমতাবলম্বীদের চীনের কাছে প্রত্যর্পণের সুযোগ সৃষ্টি হবে। লাখো মানুষের উত্তাল গণবিক্ষোভের মুখে এক পর্যায়ে ওই বিলকে ‘মৃত’ এবং পরে বাতিল বলে ঘোষণা দেন হংকংয়ের চীনপন্থী শাসক ক্যারি ল্যাম। তবে এতে আশ্বস্ত হতে না পেরে বিক্ষোভ অব্যাহত রেখেছে সেখানকার নাগরিকরা।

এর সঙ্গে যুক্ত হয়েছে হংকংয়ের স্বাধীনতা, বৃহত্তর গণতন্ত্র ও চীনের নিযুক্ত নির্বাহী প্রধানের পদত্যাগের দাবি। চলমান আন্দোলনে গত সপ্তাহের শেষ দিকে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার সেল নিক্ষেপ ও লাঠিচার্জ করে পুলিশ।

আধা-স্বায়ত্তশাসিত হংকংয়ের পুলিশ কর্মকর্তা ম্যাথিউ চিয়েউং বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে জানান, জুন মাসে শুরু হওয়া এই বিক্ষোভে গ্রেফতার হওয়া ২ হাজার ৩৭৯ জনের মধ্যে ৭৫০ জনই শিশু। তাদের বয়স আঠারো বছরের কম। এদের মধ্যে ১০৪ জনের বয়স ১৬ বছরের কম।

পুলিশ কর্মকর্তা শিশুদের বাবা-মা ও শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়েছেন, আহত বা গ্রেফতার এড়াতে যেনও শিশুরা অবৈধ বা সহিংস কর্মকাণ্ডে না জড়ায়। এমন কিছু হলে তাদের জীবন ধ্বংস হয়ে যাবে। গ্রেফতারকৃতদের মধ্যে শিশুদের সংখ্যা এতো বেশি হওয়ায় স্থানীয় কমিউনিটিতে ক্ষোভের সঞ্চার করেছে। এক ব্যক্তি টুইটারে লিখেছেন, সর্বাগ্রাসী একনায়কতন্ত্র আমাদের পরবর্তী প্রজন্মকে ধ্বংস করে দেবে, প্রতিরোধ করুন।

এর আগে মঙ্গলবার হংকংয়ের নেতা ক্যারি লাম জানান, গ্রেফতারকৃতদের ৪০ শতাংশের বয়স আঠারো বছরের কম এবং গত রবিবারে গ্রেফতার হওয়াদের মধ্যে ১০ শতাংশের বয়স পনের বছরের কম। দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, গত কয়েক সপ্তাহের বিক্ষোভের সময় গ্রেফতার বা আহতদের মধ্যে শিশুদের সংখ্যা বেড়েছে।

আই.এ/

মন্তব্য করুন