আবরার ইস্যুতে, আল্লামা কাসেমীর সভাপতিত্বে ২০ দলের সভা

প্রকাশিত: ২:৩২ পূর্বাহ্ণ, অক্টোবর ১১, ২০১৯

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব আল্লামা নুর হোসাইন কাসেমীর সভাপতিত্বে সভা করেছে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এই প্রথম কাসেমীর সভাপতিত্বে সভা করল ২০ দল।

নুর হোসেন কাশেমীর সভাপতিত্বে বৈঠকে অন্যদের মধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ২০ দলের সমন্বয়কারী নজরুল ইসলাম খান, বাংলাদেশ জামায়াতে ইসলামীর কর্মপরিষদ সাদস্য মাওলানা আব্দুল হালিম, ন্যাশনাল পিপলস পার্টির চেয়ারম্যান ফরিদুজ্জামান ফরহাদ, ন্যাপ ভাসানীর চেয়ারম্যান অ্যাডভোকেট আজহারুল ইসলাম, বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান মুস্তাফিজুর রহমান, জাগপার খন্দকার লুৎফর রহমান, আসাদুজ্জামান আসাদ, ডেমোক্রেটিক লীগের সাইফুদ্দিন মনি, এনডিপির কারী আবু তাহের, ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপের শাওন সাদেকী, মুসলিম লীগের বুলবুল, কল্যাণ পার্টির মাহামুদ হাসান প্রমুখ বৈঠকে উপস্থিত ছিলেন।

২০ দলের এই নেতা বলেন, ২০ দলীয় জোট নেতারা মনে করেন সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করে সে দেশের সাথে যে চুক্তি করেছে তাতে ভারতে স্বার্থ রক্ষা হয়েছে। বাংলাদেশের স্বার্থ জলাঞ্জলি দেয়া হয়েছে। বৈঠকে চুক্তির বাতিলের দাবি জানানো হয়। এবং সেই সাথে প্রধানমন্ত্রীর সাম্প্রতিক ভারত সফর ও চুক্তি, বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা এবং খালেদা জিয়ার মুক্তি নিয়ে পাঁচ দফা দাবি জানিয়েছে ২০ দলীয় জোট।

পাঁচ দাবিগুলো হল-

(১) প্রধানমন্ত্রীর সাম্প্রতিক ভারত সফরকালে তিস্তার পানিসহ বাংলাদেশের স্বার্থে কোনো অর্জন ছাড়াই ফেনী নদীর পানি প্রদান, চট্টগ্রাম ও মংলাবন্দর নির্বিঘ্নে ব্যবহারের অনুমতি, আমদানিকৃত এলপিজি ভারতে রফতানি এবং সমুদ্র উপকূলে যৌথ নজরদারির বিষয়ে যে সব চুক্তি ও সমঝোতা হয়েছে- ২০ দলীয় জোটের এই সভা তার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়ে দেশ ও দেশের জনগণের স্বার্থবিরোধী এ সব চুক্তি ও সমঝোতা বাতিলের দাবি জানাচ্ছে।

(২) ২০ দলীয় জোটের এই সভা গত ৬ অক্টোবর বুয়েটের মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদের নৃশংস হত্যাকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে এই হত্যার জন্য দায়ী সব অপরাধীর দৃষ্টান্তমূলক কঠোর শাস্তি দাবি করছে।

(৩) সভা গণতন্ত্রের মা ও ২০ দলীয় জোটের শীর্ষ নেত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে তার প্রাপ্য জামিন না দিয়ে প্রচলিত আইন অগ্রাহ্য করা এবং গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনকে দুর্বল রাখার সরকারি অপচেষ্টার তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে তার নিঃশর্ত মুক্তি দাবি করছি।

(৪) সভায় দেশবিরোধী চুক্তি বাতিল ও আবরার ফাহাদ হত্যাকাণ্ডের প্রতিবাদে বিএনপি কর্তৃক ১২ ও ১৩ অক্টোবর দেশের সব বিভাগ ও জেলা সদরে গণসমাবেশ অনুষ্ঠানের কর্মসূচির প্রতি সমর্থন জানিয়ে এ সব সভায় উপস্থিত হয়ে ২০ দলীয় জোটের নেতারা সংহতি জানাবেন বলে সিদ্ধান্ত নেয়া হয়।

(৫) সভায় আগ্রাসী শক্তির বিরুদ্ধে প্রতিবাদকারী প্রথম শহীদ আবরার ফাহাদের স্মরণে সভা অনুষ্ঠানের সিদ্ধান্ত নেয়া হয়। আগামী মঙ্গলবার সকাল ১০টায় ঢাকায় এই স্মরণসভা অনুষ্ঠিত হবে।

/মুহসিন/পাবলিকভয়েস

মন্তব্য করুন