সিরিয়ায় তুর্কি অভিযান; ইরানি স্পিকারের ইস্তাম্বুল সফর বাতিল

প্রকাশিত: ২:০০ অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০১৯

ইরানের জাতীয় সংসদের স্পিকার ড. আলী লারিজানি পূর্ব-পরিকল্পিত ইস্তাম্বুল সফর বাতিল করেছেন। সিরিয়ার উত্তরাঞ্চলে তুর্কি সেনাদের অভিযান শুরুর কারণে তিনি এ সফর বাতিল করেন। তুরস্কের জাতীয় সংসদের স্পিকারের আমন্ত্রণে বৃহস্পতিবার (১০ অক্টোবর) থেকে লারিজানির ইস্তাম্বুল শহর সফর করার কথা ছিল। কিন্তু তুর্কি সেনা অভিযানের কারণে সে সফর স্থগিত করা হয়।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান গতকাল ঘোষণা করেছেন, ‘তার দেশের সামরিক বাহিনী এবং সিরিয়ায় তৎপর তুর্কি সমর্থিত ফ্রি সিরিয়ান আর্মি কুর্দি গেরিলা পিপলস প্রটেকশন ইউনিট বা ওয়াইপিজি’র বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে। দীর্ঘদিন ধরে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান এ অভিযানের হুমকি দিয়ে আসছিলেন। সিরিয়ায় কুর্দি গেরিলাদেরকে তুরস্ক তার নিজের সার্বভৌমত্বের জন্য হুমকি মনে করে।’

তুরস্ক সরকার দাবি করে আসছে, কুর্দি পিকেকে গেরিলা গোষ্ঠীর সঙ্গে ওয়াইপিজি’র ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। সিরিয়ার রাষ্ট্র পরিচালিত টেলিভিশন গতকাল জানিয়েছে, তুর্কি বাহিনী তাদের অভিযানের শুরুতে সিরিয়ার রাস আল-আইন শহরে বিমান হামলা চালিয়েছে। ইসলামি প্রজাতন্ত্র ইরান এ অভিযানের বিরোধিতা করছে। এছাড়া বিশ্বের আরো কয়েকটি দেশ তুর্কি সামরিক অভিযানের সমালোচনা করেছে।

আই.এ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন