ফিলিস্তিনি বন্দিদের উপর ৮০ প্রকার নির্যাতন চালায় ইহুদিবাদি ইসরাইল

প্রকাশিত: ৭:৫০ অপরাহ্ণ, অক্টোবর ৯, ২০১৯

ফিলিস্তিনিদের প্রতি ইসরাইলের বর্বরতা যেন প্রতিনিয়ত বেড়েই চলছে, তার প্রমাণ  আজ বিশ্বজুড়ে প্রতীয়মান। আর এ নিয়ে নিরব ভূমিকায় মুসলিম নেতারা। তারা যেন বলে বেড়ায় আমার কি তাতে, আমার গায়ে লাগেনি। সম্প্রতি মানবাধিকার কর্তৃক এক প্রতিবেদনে বলা হয়েছে যে। ইসরাইলের কারাগারে ফিলিস্তিনি কয়েদিদের ওপর  নানান প্রকারে নির্যাতন চালানো হয়। এর মধ্যে ৮০ প্রকারের নির্যাতনের বিষয়ে অবগত হয়েছে তারা।

বর্তমানে ইসরাইলি কারাগারগুলোতে পাঁচ হাজার সাতশ’ ফিলিস্তিনি বন্দী রয়েছেন। এদের মধ্যে ২৩০টি শিশু ও ৪৮ জন নারী রয়েছেন। বন্দীদের মধ্যে এক হাজার আটশ’ জন অসুস্থ। অসুস্থদের মধ্যে সাতশ’ জনের জরুরি ভিত্তিতে চিকিৎসা প্রয়োজন। এছাড়া পাঁচশ’ জন ফিলিস্তিনিকে অস্থায়ীভাবে আটক রাখা হয়েছে।

ফিলিস্তিনের মানবাধিকার সংগঠন ‘আল-মিযান’ এর আইন বিষয়ক সমন্বয়কারী আইনজীবী মিরফাত নাহাল বলেছন, সব আন্তর্জাতিক আইন ও নীতিমালায় বন্দীদের অধিকার রক্ষার কথা বলা হলেও ইসরাইলি কারাগারগুলোতে ফিলিস্তিনি বন্দীদের ওপর অন্তত ৮০ ধরণের নির্যাতন চালানো হচ্ছে, যা মানবাধিকারের প্রকাশ্য লঙ্ঘন।তিনি বলেন, ইসরাইলি বাহিনী প্রতিদিন গড়ে ২০ জন ফিলিস্তিনিকে আটক করে এবং গড়ে দুইজনকে মুক্তি দেয়।

এদিকে, ফিলিস্তিনের বন্দী বিষয়ক গবেষণা ও ডকুমেন্টারি বিভাগের প্রধান আব্দুন নাসের ফারাবানা বলেছেন, প্রত্যেক ফিলিস্তিনি বন্দীকেই অন্তত একবারের জন্য হলেও মারাত্মক নির্যাতনের শিকার হতে হয়। ১৯৬৭ সাল থেকে এ পর্যন্ত ৭৩ জন ফিলিস্তিনি জিজ্ঞাসাবাদের সময় কারাগারে শহীদ হয়েছেন। ইসরাইলি কারাগার থেকে মুক্ত হওয়ার পর বছরের পর বছর ধরে ফিলিস্তিনিরা নির্যাতনের দুঃসহ স্মৃতি ও চিহ্ন বয়ে নিয়ে বেড়ান বলে তিনি জানান।

/মুহসিন/পাবলিকভয়েস

মন্তব্য করুন