৩০০০ বিলিয়ন ঋণের বোঝা ইমরান খানের সরকারের কাঁধে

প্রকাশিত: ১১:১১ অপরাহ্ণ, অক্টোবর ৯, ২০১৯

ইমরান খান সরকারের ঘাড়ে ৩০০০ বিলিয়নের ঋণ চেপেছে। পরিসংখ্যান বলছে, এর আগে কখনও এত ঋণ আর অনুদান নেয়নি পাকিস্তান। ইমরান খানের সরকারের প্রথম বছরেই এই বিপুল পরিমাণে ঋণের বোঝা চাপল পাকিস্তানের ঘাড়ে।

কয়েক দিন আগেই দেশ চালাতে পুরোপুরি ব্যর্থ ইমরান খান, এই দাবি তুলে পথে নামে জমিয়াত উলামায়ে ইসলাম। তাদের দাবি ছিল পদে বসে থাকার কোনও যোগ্যতাই তার নেই। যে এক বছর ক্ষমতায় রয়েছে ইমরান খানের তেহরিক ই ইনসাফ, সেই গোটা বছর ধরেই অর্থসংকটে ভুগছে পাকিস্তান।

এদিকে, এই এক বছরে পাকিস্তানি মুদ্রায় ৭৫০৯ বিলিয়নের মন্দা তৈরি করেছে ইমরান খান সরকার। স্টেট ব্যাংক অব পাকিস্তানকে উদ্ধৃত করে পাকিস্তান মিডিয়া জানাচ্ছে, ২০১৮ সালের আগস্ট থেকে ২০১৯ সালের আগস্ট পর্যন্ত ২৮০৪ বিলিয়ন ধার করা হয়েছে বাইরের দেশগুলো থেকে। আবার ৪৭০৫ বিলিয়ন ধার করেছে দেশের অভ্যন্তরীণ ক্ষেত্রগুলো থেকে। স্টেট ব্যাংকের নথি বলছে, চলতি অর্থনৈতিক বছরের প্রথম ত্রৈমাসিকে ঘাটতি রয়েছে ১.৪৩ শতাংশ।

ইমরান খান ক্ষমতায় আসার আগে যেখানে ঋণের পরিমাণ ছিল ২৪,৭৩২ বিলিয়ন, সেই ঋণ এখন দাঁড়িয়েছে ৩২,২৪০ বিলিয়নে। রাজস্ব আদায়ের কথা ছিল ১ ট্রিলিয়ন, সেখানে আদায় হয়েছে ৯৬০ বিলিয়ন।

আই.এ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন