ফেনী নদীর পানি দেওয়ায় বাংলাদেশের ওপর তাদের নির্ভরতা বেড়েছে: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ২:৫২ অপরাহ্ণ, অক্টোবর ৯, ২০১৯

ভারতকে ফেনী নদীর পানি দেওয়ার বাংলাদেশের ওপর তাদের নির্ভরতা বেড়েছে উল্লেখ্য করে এ নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

আজ বুধবার সচিবালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, ফেনী নদীর পানি দেওয়ার চুক্তির সমালোচনা করে অনেকে এটা নিয়ে বিভ্রান্তি সৃষ্টি করছে। এ নিয়ে বিভ্রান্তির কিছু নেই। বরং ফেনী নদীর পানি দেওয়াতে বাংলাদেশের ওপর ভারতের নির্ভরতা বেড়েছে।

পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, তিস্তার সঙ্গে মিলিয়ে এটাকে দোষ দেওয়ার বা বিভ্রান্ত করার কিছু নেই। দুটো সম্পূর্ণ আলাদা। তিস্তা চুক্তি খুব দ্রুতই হবে। আর ফেনী নদীর পানি দেওয়া হয়েছে প্রতিবেশি দেশের মানুষের কষ্ট লাগেবের জন্য মানবিক আবেদন থেকে। এটা নিয়ে রাজনীতির সুযোগে নেই।

প্রসঙ্গ, সম্প্রতি প্রধানমন্ত্রী ভারত সফরকালে ৭টি দ্বিপক্ষীয় চুক্তি করেন। এরমধ্যে ভারতের ত্রিপুরা রাজ্যে ফেনী নদী থেকে পানি সরবরাহের চুক্তি অন্যতম। দীর্ঘদিন ধরে তিস্তা চুক্তি ঝুলে থাকা অবস্থায় ভারতের চাহিদা মতো ফেনী নদী থেকে ভারতে পানি সরবরাহের চুক্তি করায় এ নিয়ে নান মহলে সমালোচনা শুরু হয়। এ নিয়ে (ভারত সফর) আজ মঙ্গলবার বিকেলে প্রধানমন্ত্রী শেক হাসিনার সংবাদ সম্মেলন করার কথা রয়েছে। /এসএস

মন্তব্য করুন