এই প্রথম ‘আল আযহারে’ কোরআন ফ্যাকাল্টিতে সুযোগ পেলো তিন বাংলাদেশী

প্রকাশিত: ১:১৯ অপরাহ্ণ, অক্টোবর ২, ২০১৯
মাসুদ, রাকায়েত, খুবাইব

আল আযহার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আগামী শিক্ষাবর্ষের জন্য এবার ১৯ দেশের প্রায় দুইশো বিদেশি শিক্ষার্থীকে কুল্লিয়াতুল কুরআন তথা আল কোরআন ফ্যাকাল্টির জন্য মনোনীত করেছেন।

মনোনীত শিক্ষার্থীদের মধ্যে বাংলাদেশ কোটায় এই প্রথম তিন বাংলাদেশী ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে।

বাংলাদেশ থেকে যে তিন জন সুযোগ পেলেন- মাসুদ আব্দুল্লাহ বিন নূরুল আমিন আতিকী, রাকায়েত ইসলাম বিন ফখরুল ইসলাম, খুবাইবুল হক তানিম বিন মুজাহিরুল হক।

মাসুদ আব্দুল্লাহর গ্রামের বাড়ি পটুয়াখালী, বাবা মাওলানা নূরুল আমিন আতিকী। রাকায়েত ইসলাম মতিঝিলের বাসিন্দা, বাবা ফখরুল ইসলাম। খুবাইবুলের গ্রামের বাড়ি বান্দারবান, বাবা মোজাহেরুল হক।

জানা যায়, নির্বাচন প্রক্রিয়ার ফাইনাল ধাপে সাড়ে পাঁচশো জন পরীক্ষা দিলেও নির্বাচিত করা হয় দুইশোর মতো এবং পরবর্তী প্রক্রিয়ায় কিছু ছাত্র মনোনীত হতে পারে।

৪ঠা এপ্রিল ৯৭০ ইংরেজিতে প্রতিষ্ঠা হওয়া মিশরে অবস্থিত বিশ্বের সর্ববৃহৎ শিক্ষা প্রতিষ্ঠান আল আযহার বিশ্ববিদ্যালয়ে প্রায় ১৮০ টি দেশের দুই লক্ষের অধিক শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে।

উল্লেখ, মাসুদ আব্দুল্লাহ একমাত্র বাংলাদেশি যিনি সর্বপ্রথম মা’হাদুল ক্বিরাত আল আযহার/ক্বিরাত ইনিস্টিটিউটে ইলমে তাজবিদ বিভাগ থেকে কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়ে কুল্লিয়াতুল কোরআন তথা কোরআনের উপর অনার্স বিভাগে মনোনীত হয়েছেন।

/এসএস

মন্তব্য করুন