সৌদিতে পর্দার আইন শিথিল, পরতে হবে না বোরখা

প্রকাশিত: ৭:৩৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০১৯

সম্প্রতি পর্যটন ভিসা চালু করেছে সৌদি আরব। শনিবার থেকেই ৪৯টি দেশের জন্য চালু হয়েছে অনলাইন ভিসা। পাশাপাশি নিজেদের পোশাকবিধিও শিথিল করেছে সৌদি প্রশাসন। যুবরাজ জানিয়েছেন, দেশের মহিলাদেরও এবার থেকে পথে বেরতে হলে, আপাদমস্তক ঢাকা বোরখা পরতে হবে না। এমন ঘোষণার রোববার ( ২৯ সেপ্টেম্বর) নতুন নিয়মকানুন চালু করা হল। আঁটসাঁট পোশাক পরলে বা প্রকাশ্যে ঘনিষ্ঠ হলে, মোটা অঙ্কের জরিমানা গুনতে হবে। খবর আন্তর্জাতিক গণমাধ্যমের।

ভদ্র পোশাক পরা বা পথেঘাটে কোনওরকম অস্বস্তিকর আচরণ না করা, এসব নিয়ে বরাবরই চিন্তিত সৌদি আরব। তাই বিদেশি পর্যটকদের জন্য নিজেদের দরজা খুলে দেওয়ার পরও কিছু নিয়মকানুন তৈরি করল সে দেশের প্রশাসন।

বিজ্ঞপ্তি দিয়ে জানানো হল, আঁটসাঁট পোশাক পরে রাস্তায় বেরনো চলবে না। পশ্চিমা স্টাইল মেনে পথেঘাটে নারী-পুরুষের বেশি ঘনিষ্ঠ হওয়া চলবে না। চুম্বন করলে জরিমানা দিতে হবে। এরকমই অন্তত ১৯টি বিষয় ধরে ধরে তালিকা তৈরি করেছে সৌদির অভ্যন্তরীণ মন্ত্রণালয়। এসব অপরাধে জরিমানা বসানো হচ্ছে।

নতুন বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে – ‘নতুন নিয়ম অনুযায়ী, পুরুষ বা মহিলা কেউই আঁটসাঁট পোশাক পরতে পারবেন না। খুব খোলামেলা পোশাকও পরা যাবে না। মহিলারা হাঁটুর উপর বা কাঁধখোলা পোশাক পরতে পারবেন না। পথেঘাটে বেশি ঘনিষ্ঠ হওয়াও যাবে না। আরব দেশের সংস্কৃতি অনুযায়ী বিদেশি পর্যটকরা আচরণ করবেন, সেটাই কাম্য।’ শনিবারই আমেরিকা, অস্ট্রেলিয়া, ইউরোপের বিভিন্ন দেশের জন্য অনলাইনে চালু হয়েছে ভিসা প্রদান। তারপরপরই এই বিজ্ঞপ্তি।

নতুন নিয়মাবলিতে রয়েছে আরও অনেক কিছু। রাস্তাঘাটে অশ্লীল ভাষা ব্যবহার, বা অ্যালকোহল পান করা নিয়েও বিস্তর নিষেধাজ্ঞা। বিশ্বের পর্যটকদের এসব নিয়মকানুন জানাতে সৌদি পর্যটন বিভাগের তরফে ইংরাজি ওয়েবসাইট চালু হয়েছে। যা এতদিন ছিল না। পর্যটন বিভাগের প্রধান আহমেদ-আল-খতিব জানিয়েছেন, ‘বিদেশি মহিলাদের শরীরঢাকা আবায়া পরা বাধ্যতামূলক নয়। তবে আমরা চাই, এদেশের মহিলারা এটা পরেই পথে বেরন।’

তবে নতুন নিয়মাবলিতে সৌদি মহিলাদের সিনেমা দেখা, গাড়ি চালানো বা খেলার মাঠে প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞাও তুলে নেওয়া হয়েছে। বিদেশি পর্যটকদের আগমনকে মাথায় রেখে দেশের মহিলাদের জন্যও নিয়ম কিছুটা শিথিল হল, অন্তত সীমিত সময়ের জন্য হলেও। এতেই খুশি সৌদি নারীসমাজ।

ইসমাঈল আযহার/পাবলিক ভয়েস

মন্তব্য করুন