নাস্তিকতার ব্যাপারে সজাগ হতে ওয়ায়েজীনদের প্রতি আল্লামা শফীর আহ্বান

ইত্তেফাকুল ওয়ায়েজীন বাংলাদেশ- এর কর্মশালা

প্রকাশিত: ৬:০৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৮, ২০১৯
মোবাইল কনফারেন্সে যুক্ত হন আল্লামা আহমদ শফী

শাপলা চত্বরের পক্ষে ওয়ায়েজদের আলোচনা করার আহ্বান জানিয়ে নাস্তিকতার ব্যাপারে সজাগ হতে ওয়ায়েজীনদের প্রতি বিশেষ নির্দেশনা দিয়েছেন হেফাজতে ইসলাম বাংলাদেশের আমীর হাটহাজারি মাদরাসার মহাপরিচালক আল্লামা শাহ আহমদ শফী।

আজ শনিবার (২৮ সেপ্টেম্বর) ইত্তেফাকুল ওয়ায়েজীন বাংলাদেশের উদ্যোগে অনুষ্ঠিত ‘ওয়ায়েজ, খতীব ও দায়ী ওলামায়ে কেরামের করণীয় শীর্ষক কর্মশালা’য় মোবাইল কনফারেন্সের যুক্ত হয়ে আল্লামা আহমাদ শফী এ নির্দেশনা দেন।

সংগঠনটির উপদেষ্টা মাওলানা মামুনুল হক ও মাওলানা খালিদ সাইফুল্লাহ আইয়ূবীর যৌথ সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন, মুহিউস সুন্নাহ অধ্যক্ষ মিজানুর রহমান (পীর সাহেব দেওনা)।

এতে উপস্থিত ছিলেন, শায়খ যাকরিয়া রিসার্চ সেন্টারের মহাপরিচালক আল্লামা মুফতী মিজানুর রহমান সাঈদ, মুফতী দেলাওয়ার হোসাইন, জামিয়া ইউনুসিয়ার প্রিন্সিপাল আল্লামা মুবারাকুল্লাহ, শাইখুল হাদিস আল্লামা সাজিদুর রহমান, মাওলানা উবায়দুর রহমান খান নদভী, মাওলানা খোরশেদ আলম কাসেমী মাওলানা জুনায়েদ আল হাবীব, মাওলানা মাহফুজুল হক, মাওলানা ইমরান মাজহারী, মাওলানা আব্দুর রাজ্জাক কাসেমী, মাওলানা আলী আহম্মদ প্রমুখ।

মোবাইল কনফারেন্সে- দায়ী, খতিব ও ওয়ায়েজীনদের প্রতি বিশেষ নির্দেশনা দিয়ে আল্লামা আহমদ শফী বলেন, নাস্তিকতার ব্যাপারে জনগণকে সচেতন করা ওয়ায়েজীনদের কর্তব্য। কিছু ধর্ম বিদ্বেষী মানুষ নাস্তিকার আড়ালে এদেশে ইসলাম ও ‍মুসলমানদের বিরুদ্ধে প্রপাগান্ডা চালিয়ে আসছে। এসমস্ত খোলসধারী নাস্তিকদের ধর্মবিদ্বেষী কার্যকালাপের প্রতিরোধে শাপলা চত্বর কায়েম হয়েছিলো। ওয়ায়েজীনদের এ ব্যাপারে সচেতন হতে হবে।

ওয়ায়েজীনদের উদ্দেশ্যে আল্লামা শফী আরো বলেন, ‘মুসলমানদের ঈমান ও আকিদা হেফাজতের লক্ষ্যে  আহলে হাদিস, শিয়া, মউদুদি, ভন্ডপীর ও বেদয়াতীদের বিরুদ্ধে আপনারা আলোচনা করবেন। আর এজন্য পড়াশুনা করে এসব ব্যাপারে নিজেরা জ্ঞান অর্জন করবেন’।

তিনি বলেন, ওয়াজের ময়দানের ইসলামের শ্বাশত বাণী মানুষের কানে কানে পৌঁছে দিতে ওয়ায়েজীনদের ভুমিকা অপরিসীম। এজন্য ইসলামের নানান দিক নিয়ে মানুষের সামনে ওয়ায়েজীনদের আলোচনা করতে হবে। ঈমান, আমল, আকিদা ও সমসাময়িক বিভিন্ন সমস্যা নিরসনে ইসলামের নির্দেশনা মানুষের সামনে উপস্থাপনের জন্য ওয়ায়েজীনদের প্রয়োজনীয় জানাশোনা থাকতে হবে এবং নিজেদেরকে যাবতীয় ত্রুটিমুক্ত থাকার চেষ্টা করতে হবে। বিশেষ করে ওয়াজের মঞ্চকে ক্রীড়া, কৌতুক বা দুনিয়াবী কোনো আসরে পরিণত করা যাবে না।

এছাড়াও ওয়ায়েজীনদেরকে চুক্তি করে ওয়াজ না করার ব্যাপারেও আহ্বান জানান আল্লামা শাহ আহমদ শফী।

এদিকে ইত্তেফাকুল ওয়ায়েজীন বাংলাদেশ এর নতুন নামকরণ করা হয়েছে ‘রাবেতাতুল ওয়ায়েজীন বাংলাদেশ’। সংগঠনের নতুন নাম নামকরণের পাশাপাশি সভাপতি ও সেক্রেটারি হিসেবে মাওলানা আব্দুল বাসেত খান সিরাজী এবং মাওলানা হাসান জামিল এর নাম ঘোষণা করা হয়েছে।

আজ শনিবার রাজধানীর বিএমএ মিলনায়তনে ইত্তেফাকুল ওয়ায়েজীন বাংলাদেশ কর্তৃক আয়োজিত ‘ওয়ায়েজ, খতিব ও দায়ী ওলামায়ে কেরামের করণীয়’ শীর্ষক কর্মশালা থেকে নতুন এ ঘোষণা আসে।

ওয়ায়েজীনদের সংগঠন ইত্তেফাকুল ওয়ায়েজীন বাংলাদেশ এর উদ্যোগে সংগঠনের উপদেষ্টা মাওলানা মুহাম্মদ মামুনুল হক, মাওলানা খালেদ সাইফুল্লা আইয়ূবী ও মাওলানা হাসান জামিল এর আমন্ত্রণে সারাদেশ থেকে আগত ওয়ায়েজ, দায়ী ও খতিবদের নিয়ে আজ শনিবার দিনব্যাপী (সকাল ৯টা থেকে বিকাল ৫টা) ‘ওয়ায়েজ, খতিব ও দায়ী ওলামায়ে কেরামের করণীয়’ শীর্ষক এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে অন্যান্যের মধ্যে মধুপুর পীর মাওলানা আব্দুল হামিদ, আল্লামা জুবায়ের আহমদ আনসারী, ড. আ ফ ম খালিদ হোসাইন, মুফতী হাবিবুর রহমান মিছবাহ, মাওলানা কেফায়েতুল্লাহ আজহারী, মাওলানা লুৎফর রহমান ফরায়েজী, মাওলানা হামিদ জাহেরী, মাওলানা আজিজুল হক ইসলামাবাদী, মুফতি লোকমান মাযহারী, মুফতি আবু ইউসুফ মাহমুদী, মাওলানা ফেরদাউসুর রহমান, মুফতি হাবিবুর রহমান মিয়াজী, মাওলানা নোমান সাদি, মাওলানা মুস্তাকিম বিল্লাহ হামিদী, মাওলানা আমজাদ হোসাইন আশরাফী, মুফতি ওমর ফারুক যুক্তিবাদী, মাওলানা আব্দুল খালেক শরীয়তপুরী, মাওলানা ইলিয়াসুর রহমান জিহাদী, মাওলানা রাফি বিন মুনির, মাওলানা আব্দুর রহিম আল মাদানীসহ নবীন-প্রবিণ ওয়ায়েজ ও খতীবগণ উপস্থিত ছিলেন।

/এসএস

মন্তব্য করুন