নাইজেরিয়ায় ৫০০ কিশোর ও পুরুষ বন্দি উদ্ধার

প্রকাশিত: ১০:২৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০১৯

নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় শহর কাদুনা থেকে প্রায় ৫০০ নির্যাতিত পুরুষ ও কিশোরকে উদ্ধার করেছে দেশটির পুলিশ। সেখানে তাদেরকে বন্দি করে নির্যাতন করা হতো। উদ্ধার হওয়া পুরুষ ও কিশোরদের কয়েকজনকে শিকল বাঁধা অবস্থায় পাওয়া গেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে। কাদুনা রাজ্যের পুলিশ প্রধান আলি জাঙ্গা জানান, সন্দেহভাজন কর্মকাণ্ডের গোপন খবরের ভিত্তিতে একটি বাড়িতে অভিযান চালানো হয়।

আলি জাঙ্গা বাড়িটিকে নির্যাতনের বাড়ি হিসেবে উল্লেখ করে জানান, এটার সঙ্গে দাসপ্রথার সম্পর্ক রয়েছে। উদ্ধার হওয়া ব্যক্তিদের সবাই নাইজেরিয়ার নাগরিক না। তারা জানান, তাদেরকে শারীরিক নির্যাতন করা হয়েছে এবং যৌন নির্যাতন, অভুক্ত রাখা হয়েছে ও কয়েক বছর ধরে বন্দি করে রাখা হয়েছিল। এই ব্যক্তিরা কীভাবে ওই বাড়িতে গেলেন তা স্পষ্ট নয়।

পুলিশ প্রধান জানান, উদ্ধার হওয়া ব্যক্তিদের মধ্যে অনেকেই আহত ও অভুক্ত ছিল। মুক্ত হওয়ার পর তারা অনেক বেশি আনন্দিত। বন্দিদের পরিবারের খোঁজ পাওয়ার আগে কাদুনার একটি স্টেডিয়ামে রাখা হবে। নাইজেরীয় কর্তৃপক্ষ জানায়, উদ্ধার হওয়া ব্যক্তিদের চিকিৎসা সেবা প্রদান ও মানসিক অবস্থা পরীক্ষা করে দেখা হবে।

উদ্ধার হওয়া কিশোরদের কয়েকজন পুলিশকে জানিয়েছে, তাদের পরিবার কোরআন শিক্ষার প্রতিষ্ঠান মনে করে সেখানে পাঠায়। তবে পুলিশ বলছে, এই ভবনটি কখনও স্কুল ছিল এমন কোনও নিশ্চিত প্রমাণ পাওয়া যায়নি। অভিযানে সন্দেহভাজন আট ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে।

আই.এ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন