মার্কিন বাহিনীর হাতে আফগানিস্তানের ৩০ কৃষক হত্যা

প্রকাশিত: ৮:৩৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০১৯

আফগানিস্তানের নানগারহার প্রদেশে ৩০ জন কৃষককে হত্যার কথা স্বীকার করেছে মার্কিন বাহিনী। আফগানিস্তানে মোতায়েন মার্কিন বাহিনীর মুখপাত্র কর্নেল সোনি লেগেট শুক্রবার (২০ সেপ্টেম্বর) বলেছেন, যে ড্রোনের হামলায় কৃষকরা হতাহত হয়েছে তা মার্কিন বাহিনী পাঠিয়েছিল এবং দায়েশ বা আইএস’র গোপন ঘাঁটি ধ্বংস করতে ড্রোনটি পাঠানো হয়েছিল। ইরানি বার্তা সংস্থা এ খবর দিয়েছে।

হামলাকে বৈধতা দিতে তিনি এও দাবি করেছেন যে, নিহতদের মধ্যে আইএস বা দায়েশের সদস্যও রয়েছে বলে প্রাথমিকভাবে মনে হচ্ছে। মার্কিন বাহিনী বিষয়টি নিয়ে কাজ করছে বলেও দাবি করেন মার্কিন আগ্রাসী বাহিনীর এই মুখপাত্র। গতকাল আফগানিস্তানের নানগারহার প্রদেশের খুগিয়ানি জেলার ‘ওয়াজির তাঙ্গি’ এলাকায় মার্কিন ড্রোন হামলায় অন্তত ৩০ জন কৃষক নিহত ও ৪০ জন আহত হয়েছে।

নানগারহারের প্রাদেশিক পরিষদের সদস্য সোহরাব কাদেরি বলেছেন, একটি পাইন বাদামের ক্ষেতের কৃষকদের ওপর ড্রোন থেকে হামলা চালানো হয়েছে। ‘ওয়াজির তাঙ্গি’ এলাকার উপজাতীয় নেতা মালিক রাহাত গুল বলেছেন, পাইন বাদাম সংগ্রহ করার পর ক্লান্ত-শ্রান্ত কৃষকরা যখন তাদের তাবুর কাছে জড়ো হয়ে বিশ্রাম নিচ্ছিলেন তখনি ড্রোন থেকে বোমা ফেলা হয়। তাঁবুর পাশে তারা আগুন জ্বালিয়ে রেখেছিলেন।

আই.এ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন