নেক সন্তান লাভের দোয়া

প্রকাশিত: ৭:০২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০১৯

মুহসিন মোল্লা:

সন্তানদানের ক্ষমতা একমাত্র আল্লাহ তায়ালার। আল্লাহ মানুষকে যত চাহিদা ও আকর্ষণ দান করেছেন, তার মধ্যে সন্তান-সন্তুতির আকর্ষণ সবচেয়ে বেশি। প্রত্যেক মানুষের উচিত আল্লাহ তায়ালার নিকট নেক সন্তানের কামনা করা।

যাদের সন্তান হয় না। তাদের উচিত আল্লাহর শেখানো ভাষায় আল্লাহ তায়ালার নিকট দোয়া করা। পাবলিক ভয়েসের পাঠকদের জন্য আজ এমনি একটি গুরুত্বপূর্ণ দোয়া তুলে ধরা হলো।

দোয়ার উৎস: হজরত জাকারিয়া আলাইহিস সালাম বার্ধক্য পর্যন্ত নিঃসন্তান ছিলেন। তিনি দেখতে পেলেন আল্লাহ তায়ালা ফলের মৌসুম ছাড়াই হজরত মারিয়াম (আ.)কে ফল দান করে রিজিকের ব্যবস্থা করেন। তখন যাকারিয়া (আ.) মনে সন্তানের জন্য সুপ্ত আকাঙ্খা জেগে ওঠে। তিনি সাহস পেলেন যে, আল্লাহ বৃদ্ধ দম্পতিকেও সন্তান দান করতে পারেন। এরপর আল্লাহর দরবারে এ দুআ’টি করেন যাকারিয়া (আ.)। আর সন্তান হওয়ার জন্য দোয়া করা নবীদের সুন্নাত।

বাংলা উচ্চারণসহ দোয়া– (رَبِّ هَبْ لِي مِنْ لَدُنْكَ ذُرِّيَّةً طَيِّبَةً إِنَّكَ سَمِيعُ الدُّعَاءِ) ‘রাব্বি হাবলি মিল্লাদুনকা জুররিয়্যাতান ত্বাইয়্যিবাতান, ইন্নাকা সামিউ’দ দুআ’ই’ (সূরা আল-ইমরান, আয়াত ৩৮)

অর্থ: ‘হে আমার প্রভু! আপনার নিকট থেকে আমাকে পূত-পবিত্র সন্তান দান করুন। নিশ্চয় আপনি প্রার্থনা কবুলকারী।’

অতএব মানুষের কাছে আমাদের সন্তান চাওয়া হবে বোকামি। কোনো অবৈধ ও অনৈসলামিক উপায় অবলম্বন না করে আল্লাহ ওপর ভরসা করে এ দোয়াটি নিয়মিত পাঠ করি। আল্লাহ আমাদের নেক সন্তান দান করবেন। আল্লাহ আমাদেরকে কুরআনের ওপর আমল করার তাওফিক দান করুন। আমিন।

লেখক, তরুণ আলেম, সাংবাদিক, গল্পকার

আই.এ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন