ট্রাম্পের সঙ্গে আলোচনা ভঙ্গ: রাশিয়ায় তালেবান প্রতিনিধি দল

প্রকাশিত: ১০:৫৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০১৯

আফগানিস্তানে মার্কিন দখলদারিত্ব অবসানের লক্ষ্যে দীর্ঘদিন ধরে কাতারের রাজধানী দোহায় চলে আসা শান্তি আলোচনা ভেঙে যাওয়ার পর তালেবানের একটি প্রতিনিধিদল রাশিয়া সফরে গেছে। কাতারভিত্তিক তালেবানের মুখপাত্র সোহেল শাহিন রাশিয়ার বার্তা সংস্থা তাস-কে জানিয়েছেন, রাশিয়া সফরে গিয়ে প্রতিনিধি দলটি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আফগানিস্তান বিষয়ক বিশেষ দূত জামির কাবুলভের সঙ্গে বৈঠক করেছে।

ওই বৈঠকে সাম্প্রতিক ঘটনাবলী নিয়ে আলোচনা হয়। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন, বৈঠকে রুশ পক্ষ আমেরিকার সঙ্গে তালেবানের আলোচনা নতুন করে শুরুর ওপর গুরুত্ব আরোপ করেছে।

এদিকে কাতার থেকে তালেবানের একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা বলেছেন, শান্তি আলোচনা এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষ থেকে আলোচনা বাতিল করে দেয়ার বিষয়ে রুশ সরকারকে জানানোর জন্য সফর অনুষ্ঠিত হয়েছে।

যুক্তরাষ্ট্রের শীর্ষ মধ্যস্থতাকারী জালমে খলিলজাদ জানিয়েছিলেন, আফগানিস্তানের ৫টি সেনাঘাঁটি থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার করে নিতে চেয়েছিল আমেরিকা। চুক্তির অংশ হিসেবে ২০ সপ্তাহের মধ্যে ৫ হাজার ৪০০ সেনা প্রত্যাহারের ঘোষণাও দেয় ট্রাম্প প্রশাসন। তবেগত সপ্তাহে কাবুলে মার্কিন দূতাবাস এলাকা হামলায় এক মার্কিন সেনা নিহত হয়। আর এর পরেই ট্রাম্প চুক্তি বাতিল করেন।

আই.এ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন