নেতানিয়াহুর জর্দান উপত্যকা দখলের পরিকল্পনার নিন্দা করল রাশিয়া

প্রকাশিত: ৯:১১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০১৯

ফিলিস্তিনের পশ্চিম তীরের জর্দান উপত্যকা দখল করার যে পরিকল্পনা ঘোষণা করেছেন দখলদার ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার তীব্র নিন্দা জানিয়েছে মস্কো। রাশিয়া সফরের প্রাক্কালে মস্কোর পক্ষ থেকে এই নিন্দা জানানো হলো।খবর আন্তর্জাতিক গণমাধ্যমের।

বুধবার (১১ সেপ্টেম্বর) রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে সতর্ক করে বলেছে, নেতানিয়াহুর দখল পরিকল্পনার কারণে মধ্যপ্রাচ্য অঞ্চলে মারাত্মক রকমের উত্তেজনা ছড়িয়ে পড়তে পারে। এছাড়া, দীর্ঘ প্রতীক্ষিত শান্তি প্রক্রিয়াও বিপর্যয়ের মধ্যে পড়তে পারে বলে ওই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

এ অবস্থায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাব ও মাদ্রিদ চুক্তি অনুসারে তেল আবিবের উচিত আলোচনার পথে ফিরে আসা। কৃষ্ণসাগর উপকূলবর্তী সোচি শহরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আজ যুদ্ধবাজ নেতানিয়াহুর বৈঠকে বসার কথা রয়েছে।

মঙ্গলবার এ সফরের সময়সূচি ঘোষণা করা হয়। আগামী ১৭ সেপ্টেম্বর ইসরাইলে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। তার ৫ দিন আগে এ সফর অনুষ্ঠিত হতে যাচ্ছে। গত এপ্রিল মাসে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে নেতানিয়াহু সর্বশেষ বৈঠক করেছিলেন।

নেতানিয়াহু মঙ্গলবার সন্ধ্যায় টেলিভিশনে দেয়া ভাষণের ঘোষণা করেছেন, তিনি নির্বাচিত হতে পারলে পশ্চিম তীরের জর্দান উপত্যকাযকে ইসরাইলের সঙ্গে সংযুক্ত করবেন। এ বিষয়ে তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সমন্বয় করবেন বলেও ঘোষণা করেন।

আই.এ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন