মারা গেলেন টোঙ্গার প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১:০৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০১৯
টোঙ্গার প্রধানমন্ত্রী আকিলিসি পোহিভা

অসুস্থ অবস্থায় নিউ জিল্যান্ডের একটি হাসপাতালে ভর্তি হওয়ার একদিন পর পলিনেশীয় দেশ টোঙ্গার প্রধানমন্ত্রী আকিলিসি পোহিভার মৃত্যু হল।  বুধবার রাতে অকল্যান্ডের সিটি হাসপাতালে ভর্তি করার পর বৃহস্পতিবার সকালে তার মৃত্যু হয় বলে পোহিভার এক উপদেষ্টার বিবৃতির বরাতে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম। ৭৮ বছর বয়সী এ প্রধানমন্ত্রী চলতি বছরের প্রথমদিকে যকৃতের জটিলতাজনিত অসুস্থতার চিকিৎসা নিয়েছিলেন।

দুই সপ্তাহ আগে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে টোঙ্গার রাজধানী নুকুয়া’লোফার একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। সেখানকার চিকিৎসকরা জরুরিভিত্তিতে তাকে অকল্যান্ডের সিটি হাসপাতালে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিলেন বলে বুধবার টোঙ্গার প্রধানমন্ত্রীর দপ্তর থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে।

প্রধানমন্ত্রী মৃত্যুর খবর আসার সঙ্গে সঙ্গে টোঙ্গার পার্লামেন্ট অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে বলে দেশটির গণমাধ্যম জানিয়েছে। গণতন্ত্রের অগ্রদূত হিসেবে পরিচিত পোহিভার রাজনৈতিক জীবনে টোঙ্গার রাজতন্ত্রের বিরুদ্ধে ধারাবাহিক লড়াই মুখ্য হয়ে আছে।

২০০৬ সালে নুকুয়া’লোফায় গণতন্ত্রের দাবিতে দাঙ্গা শুরু হলে তার বিরুদ্ধে দেশদ্রোহের মামলা হয়েছিল। ২০১৪ সালে টোঙ্গার প্রধানমন্ত্রী নির্বাচিত হন তিনি। ১৯৮৭ সালে প্রথমবারের মতো পার্লামেন্ট সদস্য হওয়ার পর থেকে তিনি টোঙ্গার পার্লামেন্টের সবচেয়ে দীর্ঘমেয়াদী সদস্যতে পরিণত হন। জলবায়ু পরিবর্তন নিয়েও অত্যন্ত সরব ছিলেন পোহিভা।

আই.এ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন