কেন অবৈধ নয় ফড়িয়া থেকে ধান-চাল কেনা: হাইকোর্ট

প্রকাশিত: ৯:০৯ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০১৯

সরকারি নীতিমালা অনুযায়ী সরাসরি কৃষকের কাছ থেকে ধান-চাল না কিনে সুবিধাভোগীদের (ফড়িয়া, মধ্যস্বত্ত্বভোগী) কাছ থেকে কেনা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাই কোর্ট। রুলে একইসঙ্গে অভ্যন্তরীণ খাদ্যশস্য সংগ্রহ নীতিমালা, ২০১৭ অনুযায়ী কৃষকের কাছ থেকে সরাসরি ধান-চাল কিনতে কেন নির্দেশ দেওয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে। চার সপ্তাহের মধ্যে কৃষি সচিব, খাদ্য সচিব ও খাদ্য অধিদপ্তরের মহাপরিচালককে এই রুলের জবাব দিতে বলেছে উচ্চ আদালত।

এ সংক্রান্ত একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. খায়রুল আলমের হাই কোর্ট বেঞ্চ বুধবার এ রুল জারি করে। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. ফিরোজ আলম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাসগুপ্ত। কৃষকের কাছ থেকে সরাসরি ধান ও চাল কেনার জন্য সংশ্লিষ্টদের প্রতি গত ২৮ জুলাই উকিল নোটিশ পাঠান জাতীয় কৃষক সমিতির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম গোলাপ। ওই নোটিশের জবাব না পাওয়ায় গত ১৮ অগাস্ট হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি করেন তিনি।

আইনজীবী মো. ফিরোজ আলম গণমধ্যমকে বলেন, “নীতিমালা অনুযায়ী সরাসরি কৃষকের কাছ থেকে ধান-চাল সংগ্রহ করার কথা। ফড়িয়া, মধ্যস্বত্ত্বভোগীদের কাছে কৃষককে খোলা বাজারে এক মণ ধান বিক্রি করতে হচ্ছে চারশ থেকে সাড়ে পাঁচশ টাকায়। “পরে এই ফড়িয়া, মধ্যস্বত্ত্বভোগীরাই সরকারি দর ১০৪০ বা ১২০০ টাকায় কৃষকের এ ধান বিক্রি করছে। মণ প্রতি উৎপাদন খরচ হিসাবে সরকারি এ দামও কিন্তু কম। ফলে কৃষক ধান উৎপাদনের পরপরই ফসলের ন্যায্য দাম থেকে বঞ্চিত হচ্ছে বা বঞ্চিত করা হচ্ছে। আর এভাবেই প্রান্তিক কৃষকরা সর্বশান্ত হয়ে পড়ছে।

অনেক কৃষক উৎপাদন থেকে সরে দাঁড়াচ্ছে। সরকারের ধান-চাল কেনার বিষয়টাই একটা চক্রে পরিণত হয়েছে, যা নীতিমালা লঙ্ঘন করেই করা হচ্ছে।” এ আইনজীবী জানান, রিটে তারা সরাসরি কৃষকের কাছ থেকে ধান-চাল কেনার নির্দেশনা চেয়েছিলেন। “যেহেতু মৌসুম শেষ, তাই রুল জারি করেছেন আদালত।” অভ্যন্তরীণ খাদ্যশস্য সংগ্রহ নীতিমালার ৪-এ বলা হয়েছে, “কৃষকদের নিকট থেকে সরাসরি সংগ্রহ মৌসুমে উৎপাদিত ধান ও গম এবং বৈধ ও সচল চালকল মালিকদের নিকট থেকে চুক্তির বিপরীতে সংশ্লিষ্ট মৌসুমের ধান থেকে ছাঁটাই করা।

আই.এ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন