খুবিতে মহারাজের আশীর্বাদ নাট্যগ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

প্রকাশিত: ৯:০৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০১৯

খুবি প্রতিনিধি: আজ বিকেল সাড়ে ৫ টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে বাংলা ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক রুবেল আনছার রচিত মহারাজের আশীর্বাদ নাট্যগ্রন্থের প্রকশনা উৎসব অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠিত এ প্রকাশনা উৎসবে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

তিনি বলেন মহারাজের আশীর্বাদ নাট্যগ্রন্থটির উপজীব্য বর্তমান সমাজের নানা অসঙ্গতি, অনিয়ম যা প্রতিকীভাবে, শৈল্পিকভাবে তুলা ধরা হয়েছে। বর্তমান সামাজিক প্রেক্ষাপটে যা খুবই প্রাসঙ্গিক। তিনি আরও বলেন নাটকের মাধ্যমে সমাজের নানা দিক যেমন তুলে ধরা যায়, তেমনি মানুষের মনন ও বোধের জায়গায় নাড়া দেওয়া যায় যা অনেক ক্ষেত্রেই অন্য কোনো মাধ্যমে সম্ভব হয়ে ওঠে না।

তিনি খুলনা বিশ্ববিদ্যালয়ে নাট্যচর্চায় এগিয়ে আসার জন্য শিক্ষক-শিক্ষার্থীদের প্রতি আহবান জানান এবং আগামীতে বিশ্ববিদ্যালয় দিবসে মহারাজের আশীর্বাদ নাটকটি পুনঃমঞ্চায়ন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। তিনি এর আগে নাট্যগ্রন্থের মোড়ক উম্মোচন করেন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ছাত্রবিষয়ক পরিচালক প্রফেসর মোঃ শরিফ হাসান লিমন। নাটকটি গত ৫ সেপ্টেম্বর খুলনা বিশ্ববিদ্যালয়ের অদম্য বাংলা প্রাঙ্গণে মঞ্চস্থ করা হয়। মঞ্চায়িত নাটকটির দর্শক হিসেবে অনুভূতি প্রকাশ করে বক্তব্য রাখেন ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মাহমুদ হোসেন, বাংলা ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক আসমা ইয়াসমীন রুনা।

অনুষ্ঠানে মহারাজের ভূমিকায় অভিনয়কারী নাটকটির রচয়িতা ড. রুবেল আনছার সবিশেষ দিক তুলে ধরে বক্তব্য রাখেন। আরও বক্তব্য রাখেন নাট্যগ্রন্থটির প্রকাশনা সংস্থা বুকভিলার সত্ত্বাধিকারী মোঃ সাইদুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন অধ্যাপক বিভূতি ভূষণ মন্ডল। এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন