তালেবান-মার্কিন সমঝোতা; আশরাফ গনির আমেরিকা সফর স্থগিত

প্রকাশিত: ৮:৪৩ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৭, ২০১৯

আফগানিস্তানের প্রেসিডেন্ট মোহাম্মাদ আশরাফ গনি তার পূর্ব নির্ধারিত আমেরিকা সফর স্থগিত ঘোষণা করেছেন। আফগান প্রেসিডেন্টের দপ্তর শুক্রবার জানিয়েছে, শনিবার ১৩ সদস্যের শক্তিশালী প্রতিনিধিদল নিয়ে আশরাফ গনির ওয়াশিংটন সফরে যাওয়ার কথা ছিল কিন্তু একদিন আগে তা স্থগিত করা হয়েছে। এ সফরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আশরাফ গনির সাক্ষাৎ হওয়ার কথা ছিল। আন্তর্জাতিক গণমাধ্যমের খবর।

খবরে বলা হয়েছে, সফর বাতিলের কারণ সম্পর্কে আফগান প্রেসিডেন্টের দফতর কিছু জানায়নি এবং এ সফরের পরবর্তী তারিখও নির্ধারিত হয়নি। আফগান সরকারকে উপেক্ষা করে দেশটির জেহাদি সংগঠন তালেবানের সঙ্গে গত এক বছরেরও বেশি সময় ধরে সরাসরি আলোচনা চালিয়ে আসছে আমেরিকা। এ ব্যাপারে কাবুল বারবার প্রতিবাদ জানালেও ওয়াশিংটন দাবি করেছে, তালেবানই আফগান সরকারের সঙ্গে আলোচনায় বসতে ইচ্ছুক নয়। কিন্তু মার্কিন সরকারের এ দাবিতে সন্তুষ্ট হতে পারেনি কাবুল সরকার।

সম্প্রতি খবর বেরিয়েছে, তালেবান ও আমেরিকা শান্তি আলোচনায় একটি সমঝোতার কাছাকাছি পৌঁছে গেছে। আফগান সরকারকে পাশ কাটিয়ে তালেবানের সঙ্গে আমেরিকার সরাসরি আলোচনায় কি সমঝোতা হয়েছে তা নিয়ে প্রেসিডেন্ট আশরাফ গনি একাধিকবার উদ্বেগ করেছেন।

আই.এ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন