প্রথম আফগান ব্যাটসম্যান হিসেবে টেস্টে শত রান রহমতের

প্রকাশিত: ৯:১২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৬, ২০১৯

চট্টগ্রামে বাংলাদেশ বনাম আফগানিস্তান একমাত্র টেস্টের প্রথমদিন নিঃসন্দেহে লেখা হয়ে থাকল রহমত শাহের নামে। টেস্ট অধিনায়ক ঘোষিত হয়েও পদ ছাড়তে হয়েছিল কোনও ম্যাচে নেতৃত্ব না দিয়েই। তাতে কী, কনিষ্ঠ দলনায়ক হিসেবে রশিদ খানের নজির গড়ার দিনে ইতিহাস গড়লেন রহমত। প্রথম আফগান ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে শত রান এল তার ব্যাট থেকে। রহমত শাহের শত রান ও প্রাক্তন অধিনায়ক আজগার আফগানের অর্ধশতরানে প্রথমদিনের শেষে ভালো জায়গায় আফগানিস্তান।

প্রথমদিনের শেষে ৫ উইকেট হারিয়ে আফগানদের সংগ্রহ ২৭১ রান। চলতি বছরেই দেরাদুনে আয়ারল্যান্ডের বিরুদ্ধে মাত্র ২ রানের জন্য ইতিহাসের অদূরে থমকে গিয়েছিলেন রহমত। এদিন জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে একই ভুল করলেন না তিনি।

তিন নম্বরে ব্যাট করতে নেমে প্রথম আফগান ব্যাটসম্যান হিসেবে শতরান পূর্ণ করে নাম লেখালেন ইতিহাসের পাতায়। ১৮৭ বলে এদিন রহমতের ১০২ রানের ধ্রুপদী ইনিংস সাজানো চিল ১০টি চার ও ২টি ছক্কায়। ৭৭ রানে তিন উইকেট হারালেও চতুর্থ উইকেটে আজগারকে সঙ্গে নিয়ে রহমতের ১২০ রানের মূল্যবান পার্টনারশিপ আফগানিস্তানকে লড়াইয়ে ফিরিয়ে আনে।

মধ্যাহ্নভোজের বিরতির ঠিক পরেই নইম হাসানের বল কাট করে বাউন্ডারিতে ঠেলে ইতিহাসে নাম তুলে ফেলেন রহমত। অধিনায়ক রশিদসহ গোটা দল ড্রেসিংরুমে উঠে দাঁড়িয়ে অভিনন্দন জানায় তাকে। যদিও পরের বলেই কভারে তালুবন্দি হয়ে সাজঘরে ফিরতে হয় তাকে। ওই একই ওভারে নইমের শিকার হন মহম্মদ নবি। রহমত ফিরলেও ৮৮ রানে অপরাজিত থেকে দিনের শেষে আফগানিস্তান ব্যাটিংকে ভরসা জোগাচ্ছেন আজগার আফগান।

দ্বিতীয়দিন সকালে টেস্ট কেরিয়ারে অভিষেক শতরানের অপেক্ষায় প্রাক্তন অধিনায়কও। আরেক ব্যাটসম্যান আফসার জাজাই অপরাজিত ৩৫ রানে। ১৯৭ রানে পঞ্চম উইকেটের পতন হলেও ষষ্ঠ উইকেটে আজগার-জাজাইয়ের ৭৪ রানের অবিচ্ছেদ্য পার্টনারশিপে দিনের শেষে অনেকটাই সুবিধাজনক জায়গায় আফগানরা।

আই.এ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন