ত্যাগের আদর্শে ছাত্রলীগকে মানুষের মন জয় করার আহ্বান প্রধানমন্ত্রীর

প্রকাশিত: ৮:১৬ অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০১৯

বঙ্গবন্ধুর সত্যিকারের সৈনিক হিসেবে আদর্শ ও ত্যাগ দিয়ে মানুষের হৃদয় জয় করতে ছাত্রলীগ নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন আ.লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ শনিবার (৩১ আগস্ট) সন্ধ্যায় গণবভনে জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ ছাত্রলীগের আলোচনায় সভায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষক-শ্রমিকসহ দেশের উন্নয়নের জন্য বাকশাল গঠন করেছিলেন। তিনি দেশ স্বাধীনের মাত্র সাড়ে ৩ বছরের মধ্যে দেশের ভবিষ্যৎ সাজিয়ে দিয়ে গেছেন। দেশ কিভাবে দেশ এগিয়ে যাবে তা ঠিক করে দিয়েছিলেন। যতবার আ.লীগ ক্ষমতায় এসেছে ততবারই দেশের উন্নয়ন হয়েছে।

তিনি বলেন, ছাত্রলীগকে জাতির পিতার আদর্শে গড়ে তুলতে হবে। বেশি করে বঙ্গবন্ধুর জীবনী পড়তে হবে, জাতির পিতাকে আরও জানতে হবে। দেশ তবেই এগিয়ে যাবে।

মায়ের স্মৃতিচারণ করে শেখ হাসিনা বলেন, আমার বাবা জেলে থাকা অবস্থায় মা এই ছাত্রলীগ পরিচালনা করেছেন। কেন্দ্রীয় ছাত্রলীগ ও মহানগর ছাত্রলীগের সব নির্দেশনা মা-ই দিতেন। তারা সবসময় আলাদাভাবে আসতেন, পরামর্শ নিতেন। যখন দেশের পরিস্থিতি খারাপ হয়ে যেত, নেতাকর্মীরা আসতে পারত না, তখন তিনি নিজেই ছদ্মবেশ ধারন করে তাদের সাথে দেখা হবে বাবার দেয়া নির্দেশনা দিয়ে আসতেন।

তিনি বলেন, আন্দোলন কীভাবে করতে হয়, কীভাবে সফল করতে হয়, আমি যদি কিছু শিখে থাকি তা আমার মায়ের কাছ থেকেই শিখেছি। বাবা যখনই আন্দোলন সংগ্রাম করতেন, তখনই কারাগারে। কারাগারে যখন আমরা বাবার সাথে দেখা করতাম, তখন মা একবারও কোন হতাশার কথা বলেনি, কখনই বলেনি কিভাবে সংসার চালাবো।

তিনি আরও বলেছেন, আমাদের নিয়ে আপনার কোন চিন্তা করতে হবে না। যা কিছু করার আমি নিজেই করবো। এই যে পাশে থেকে একটা শক্তি যোগানো, সাহস যোগানো, মা সেটা করতেন।

বক্তব্যের আগে প্রধানমন্ত্রী ছাত্রলীগ প্রকাশিত ম্যাগাজিন ‘জয়বাংলা’র মোড়ক উন্মোচন করেন।

জিআরএস/পাবলিক ভয়েস

মন্তব্য করুন