হুয়াওয়ে থাকছে না গুগলের কোনো অ্যাপ

প্রকাশিত: ৬:১১ অপরাহ্ণ, আগস্ট ২৯, ২০১৯

হুয়াওয়ের পরবর্তী ফ্ল্যাগশিপ স্মার্টফোনে ম্যাপস, ইউটিউবের মতো গুগলের জনপ্রিয় অ্যাপগুলো থাকবে না। যুক্তরাষ্ট্র সরকারের পক্ষ থেকে হুয়াওয়ের কাছে পণ্য ও সেবা বিক্রিতে অনুমতি না আসায় গুগল অ্যাপের লাইসেন্স দিতে পারছে না। গুগলের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে বলে আজ বৃহস্পতিবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা থাকায় হুয়াওয়ের পরবর্তী ফোনে গুগল প্লে অ্যাপ স্টোরও সমর্থন করবে না।

বাজার বিশ্লেষকেরা বলছেন, গুগলের অ্যাপ ছাড়া ফোন বিক্রি করতে সমস্যায় পড়তে হবে হুয়াওয়েকে। গত মে মাসে হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করে মার্কিন সরকার। এতে দেশটির কোম্পানিগুলোর পক্ষে হুয়াওয়েকে পণ্য ও সেবা দেওয়ার পথ বন্ধ হয়ে যায়। জাতীয় নিরাপত্তার অজুহাতে যুক্তরাষ্ট্র এই নিষেধাজ্ঞা জারি করা হয়।নিরাপত্তা ঝুঁকির বিষয়টি প্রত্যাখ্যান করে হুয়াওয়।

বিশ্লেষকেরা আরও বলছেন, গুগলের সেবা ছাড়া ফোন আনা হলে ইউরোপের বাজারে বড় ধাক্কা খাবে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটি। হুয়াওয়ে বর্তমানে অ্যান্ড্রয়েডের বিকল্প পরিকল্পনা হিসেবে হারমনি ওএস তৈরিতে কাজ করছে।

মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অবশ্য বলেন, কিছু ছাড়ের অনুমতি দেওয়া হবে। হুয়াওয়ের কাছে পণ্য ও সেবা বিক্রির ১৩০টির বেশি আবেদন পড়লেও যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা হুয়াওয়ের সঙ্গে ব্যবসার জন্য কোনো লাইসেন্স মঞ্জুর করেননি। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ওপেন সোর্স বা উন্মুক্ত সফটওয়্যার।

আই.এ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন