কাশ্মীর ইস্যু: শাহরুখের তীব্র নিন্দা জানালো পাকিস্তান

প্রকাশিত: ৯:০৮ পূর্বাহ্ণ, আগস্ট ২৬, ২০১৯

সম্প্রতি অবমুক্ত হয়েছে নেটফ্লিক্সের নতুন ওয়েবসিরিজ ‘বার্ড অফ ব্লাড’-এর ট্রেলার। ওই ট্রেলারে পাকিস্তানের বালুচিস্তানে ভারতীয় গুপ্তচরের ভূমিকায় অভিনয় করছেন ইমরান হাসমি। স্পাই-থ্রিলারটির প্রযোজনা করেছে শাহরুখ খানের সংস্থা। কাশ্মীর থেকে ভারত ৩৭০ অনুচ্ছেদ রদের পর এখন উপত্যকায় চলছে মোদির নৈরাজ্য। এর মধ্যে বালুচিস্তানে ভারতীয় গুপ্তচরকে নিয়ে ওয়েবসিরিজ আসায় ক্ষোভ প্রকাশ করেছে পাকিস্তান। শাহরুখ খানের উদ্দেশ্য করে টুইট করেছেন পাকিস্তান সেনার মুখপাত্র আসিফ গফুর।

কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ রদের আবহে ওয়েবসিরিজের ট্রেলার প্রকাশ করেছে নেটফ্লিক্স। ট্রেলারে দেখা গিয়েছে, পাকিস্তানের বালুচিস্তানে বিপজ্জনক মিশনে বেড়িয়েছেন এক ভারতের গুপ্তচর। রয়েছে দু’দেশের গোলাগুলির দুধর্ষ লড়াই। এতে পাক প্রতিরক্ষামন্ত্রকের মুখপাত্র আসিফ গফুর ক্ষোভ প্রকাশ করে টুইটে লিখেছেন, ‘বলিউডের অসুখেই আক্রান্ত থাকো শাহরুখ। কিন্তু বাস্তবের এজেন্ট কুলভূষণ যাদব, উইং কমান্ডার অভিনন্দনের অবস্থা দেখো। এর চেয়ে আপনি জম্মু-কাশ্মীরে অত্যাচারের বিরুদ্ধে শান্তি ও মানবিকতার প্রচার করতে পারতেন। হিন্দুত্ব ও নাত্জি আদর্শের আরএসএসের বিরুদ্ধে মুখ খুলতে পারতেন শাহরুখ।’

বার্ড অব ব্লাড’ ওয়েবসিরিজে ভারতীয় গুপ্তচরের ভূমিকায় অভিনয় করছেন ইমরান হাসমি। এর আগে ইমরানকে এমন অবতারে দেখা যায়নি। ইমরানের সঙ্গে রয়েছে বিনীতকুমার সিং, সোবিতা ধুলিপালা, কীর্তি কুলহারি ও রজিত কাপুর। শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দেশের সর্বোচ্চ অসামরিক সম্মাননা ‘বর্ডার অফ যায়েদ’ প্রদান করেছে আরব আমিরাত। এটার তীব্র নিন্দা জানিয়েছেন পাকিন্তান।

৩৭০ ধারা বাতিলের পর অধিকৃত কাশ্মীরে আজ ২২ দিনের কারফিউ অব্যাহত রয়েছে, মোবাইল ফোন, ইন্টারনেট পরিষেবা এবং টিভি সম্প্রচার স্থগিত রয়েছে। যোগাযোগ ব্যবস্থাটি পুরোদমে চলছে এবং মিডিয়াটির কঠোর বিধিনিষেধ রয়েছে এবং পেশা প্রশাসন টেলিফোন পরিষেবা বন্ধ করে দিয়েছে। কাশ্মীর মিডিয়া সার্ভিস অনুসারে, যোগাযোগ ব্যবস্থা স্থগিতকরণ, অবিরাম কারফিউ এবং মারাত্মক বিধিনিষেধের ফলে দুধ, জীবন রক্ষাকারী ওষুধ এবং শিশুদের জন্য অন্যান্য প্রয়োজনীয় পণ্যগুলির ঘাটতি দেখা দিয়েছে।

আই.এ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন