কাশ্মীরে সেনাদের গুলিতে নিহত ৬, গ্রেফতার পাঁচ শতাধিক

প্রকাশিত: ১০:১৭ পূর্বাহ্ণ, আগস্ট ১০, ২০১৯

সংবিধান থেকে কাশ্মীর নিয়ে বিশেষ অনুচ্ছেদ ৩৭০ বাতিল হয়ে যাওয়ার পর থেকে উপত্যকায় চরম উত্তেজনা বিরাজ করছে। সেনা মোতায়েনের সংখ্যা বাড়িয়ে চলেছে মোদি সরকার। কিন্তু স্বাধীনতাকামী মানুষের বিক্ষোভ চলছেই। এখন পর্যন্ত ভারতীয় সেনাদের হাতে ছয় কাশ্মীরি নিহত হওয়ার ঘটানা সামনে এসেছে। গ্রেফতার করা হয়েছে পাঁচ শতাধিক মানুষ। যদিও ইন্টারনেট বন্ধ থাকার কারণে সঠিক খবর আসছে না বলে। কাশ্মীরে সাংবাদিকদেরও চরম বাধার মুখে পরতে হচ্ছে। মোদি সরকার দমন-পীড়নের আসল তথ্য লুকানোর জন্য এমনটি করছে বলে দাবি বিভিন্ন গণমাধ্যমের।

এদিকে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে নেওয়ার পর থেকে ভারত-পাকিস্তানের মাঝে চরম উত্তেজনা বিরাজ করছে। এদিকে কাশ্মীর প্রশ্নে পাকিস্তানের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে চীন। শুক্রবার চীনের রাজধানী বেইজিংয়ে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রীদের জরুরি বৈঠক শেষে এক বিবৃতিতে একথা জানায় চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে পাকিস্তানি সংবাদমাধ্যম জানায়, কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক অঙ্গনে পাকিস্তানের পাশে থাকবে চীন।

৩৭০ ধারা প্রত্যাহারের ফলে জম্মু, কাশ্মীর ও লাদাখে সাধারণ আইন প্রতিষ্ঠিত হবে, যা দেশের বাকি রাজ্যগুলিতে প্রতিষ্ঠিত৷ জম্মু, কাশ্মীর ও লাদাখে এবার থেকে জমি বা বাড়ির মত সম্পত্তি কিনতে পারবেন ভারতের অন্যান্য প্রান্তের যে কোনও ব্যক্তি৷ কাশ্মীরে এবার সরকারি চাকরি পেতে পারবেন অন্য রাজ্য থেকে আসা মানুষও৷ জম্মু, কাশ্মীর ও লাদাখের মহিলারা অন্য রাজ্যের বাসিন্দাকে বিয়ে করলে, তার অধিকার হারাবেন না৷ জম্মু কাশ্মীরের জন্য কোনও আলাদা পতাকা থাকবে না৷

ইসমাঈল আযহার/পাবলিক ভয়েস

মন্তব্য করুন