ঈদে ডেঙ্গুর ভয়াবহতায় মানুষ আতঙ্কগ্রস্ত: ড. কামাল

প্রকাশিত: ১:৩৮ অপরাহ্ণ, আগস্ট ১০, ২০১৯

জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, এবারের ঈদে ডেঙ্গুর ভয়াবহতায় দেশের মানুষ আতঙ্কগ্রস্ত। আজ ঈদের শুভেচ্ছা জানিয়ে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি একথা বলেন। ড. কামাল বলেন, এবার ঈদের প্রাক্কালে ডেঙ্গুর ভয়াবহতায় মানুষ আক্রান্ত ও আতঙ্কগ্রস্ত। সরকারের ব্যর্থতা, স্বাস্থ্যমন্ত্রী ও ঢাকার দুই সিটি কর্পোরেশনের মেয়রের অসংলগ্ন বক্তব্য জনগণকে ব্যথিত করে।

এদিকে এবারের ঈদে দেশের বিভিন্ন রুটের ট্রেন সর্বোচ্চ ১২ ঘণ্টা বিলম্বের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন গণফোরামের সভাপতি। তিনি বলেন, এবারের বাড়ি ফেরা যাত্রীদের ট্রেন, বাস ও লঞ্চের অধিক যাত্রীবহন, যানজট, অধিক ভাড়া আদায়, যাত্রাকে দুঃসহনীয় করে তুলেছে। তারপরও আমরা কামনা করি দেশের মানুষ মিলেমিশে সোহার্দ্যপূর্ণ পরিবেশে ঈদ উদযাপন করুক।

প্রসঙ্গত, বর্ষা শুরুর পর রাজধানীর দুই সিটি করপোরেশন এলাকায় পূর্ণ বয়স্ক এইডিস মশা এবং লার্ভার ঘনত্ব দুটোই বেড়ে যাওয়ার চিত্র এসেছে স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার জরিপে। এ বছরের মার্চে স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এইডিস বাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির আওতায় প্রথম জরিপটি করা হয়েছিল।

পূর্ণবয়স্ক মশার উপস্থিতি জরিপে দুই সিটি করপোরেশন এলাকায় ১৪১টি ‘বিজি সেন্টিনাল ট্র্যাপ-২’ বসানো হয়। বিজি সেন্টিনাল ট্র্যাপ-২ পূর্ণবয়স্ক মশা ধরার আধুনিক পদ্ধতি বলে জানান স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা। পরের জরিপে এসব ফাঁদে ৪৮৭টি পূর্ণ বয়স্ক এইডিস মশা ধরা পড়ে। এর আগে গত ৩ থেকে ১২ মার্চ পর্যন্ত চালানো প্রাক বর্ষা মৌসুম জরিপে এইডিস মশা পাওয়া গিয়েছিল ৩৬টি। সে হিসেবে এইডিস মশা বেড়েছে ১৩ দশমিক ৫২ গুণ।

আইএ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন