ঈদকে কেন্দ্র করে চলছে ভাড়া ডাকাতি

প্রকাশিত: ৭:৫৪ অপরাহ্ণ, আগস্ট ১০, ২০১৯

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি হলে ঈদযাত্রায় ভাড়া নৈরাজ্য, যাত্রীহয়রানী, ফিটনেসবিহীন যানবাহন বন্ধের দাবীতে সংবাদ সম্মেলন করে যাত্রী কল্যাণ সমিতি। এ সম্মেলনে সংগঠনটির পক্ষ থেকে অভিযোগ করা হয়, ঈদকে কেন্দ্র করে সড়ক,নৌ ও আকাশপথে ভাড়া ডাকাতি চলছে। রিক্সা, অটোরিক্সা, বাস-মিনিবাস, হিউম্যান হলার, লঞ্চ, বিমান সর্বত্র যে যার মতো ভাড়া আদায় করছে। চট্টগ্রাম থেকে ভোলা, লক্ষীপুর, নোয়াখালী, ফেনী, কুমিল্লা ও উত্তরাঞ্চলের প্রতিটি রুটে স্বাভাবিক সময়ের দ্বিগুণ-তিনগুণ ভাড়া আদায় করা হচ্ছে। ঢাকা থেকে উত্তরাঞ্চলসহ ফেনী, কুমিল্লা, নোয়াখালীর প্রতিটি রুটের স্বাভাবিক সময়ের দ্বিগুণ-তিনগুণ ভাড়া আদায় করা হচ্ছে।

যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোঃ মোজাম্মেল হক চৌধুরী এতে লিখিত বক্তব্য রাখেন। সংবাদ সম্মেলনে এসব অভিযোগ করে সংগঠনের পক্ষ থেকে সকল পথের রুটে ঈদযাত্রায় অতিরিক্ত ভাড়া আদায়ের নৈরাজ্য ও যাত্রী হয়রানী বন্ধে দাবী জানান হয়। একই সাথে ঈদকেন্দ্রিক সড়ক, রেল ও নৌ দুর্ঘটনা রোধে ফিটনেসবিহীন যানবাহনে যাত্রী ও পশুবহন বন্ধ করা ও অদক্ষ চালক অপসারন করে নিরাপদ, নির্বিঘ্ন ঈদযাত্রা নিশ্চিত করার জোর দাবী জানান হয় যাত্রী কল্যাণ সমিতির পক্ষ থেকে।

মো. মোজাম্মেল হক চৌধুরী আরো বলেন, রেলপথে টিকিট কালোবাজারী ও শিডিউল বিপর্যয়ের কারণে অবর্নণীয় দূর্ভোগে পড়ছে বেশিরভাগ ঘরমুখো যাত্রীরা। সড়ক পথে ফিটনেসবিহীন ট্রাকে পশু বহন, ফিটনেসবিহীন বাসে যাত্রী বহনের কারণে দুর্ঘটনার ঝুঁকি বেড়েছে। একদিকে বর্ষায় ক্ষতিগ্রস্ত রাস্তাঘাটের কারণে যানবাহনের গতি কমায় ধীরগতির কারণে উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন সড়ক-মহাসড়কে থেমে থেমে যানবাহন চলছে। অন্যদিকে মানবসৃষ্ট দূর্ভোগ নিরসনে স্বরাষ্ট্রমন্ত্রী ও পুলিশের আইজি মহোদয়ের কড়া নিদের্শনা উপেক্ষা করে পথে পথে পশুবাহী ট্রাক থামিয়ে পুলিশ ও বিভিন্ন সংগঠনের নামে চাঁদাবাজীর কারণে রাজধানী ঢাকাসহ সারাদেশের সড়ক-মহাসড়কে কৃত্রিম যানজটের সৃষ্টি হচ্ছে।

আইএ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন