তানজানিয়ায় তেলের ট্যাঙ্কার বিস্ফোরিত হয়ে নিহত ৬০

প্রকাশিত: ৮:৪০ অপরাহ্ণ, আগস্ট ১০, ২০১৯

পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়ায় একটি তেলের ট্যাঙ্কার বিস্ফোরিত হয়ে অন্তত ৬০ জন নিহত ও অপর ৭০ জন আহত হয়েছে বলে জানিয়েছে পুলিশ। অনলাইনে পোস্ট হওয়া ছবিতে বিস্তৃত এলাকা জুড়ে ছড়িয়ে পড়া ধ্বংসাবশেষে আগুন জ্বলতে দেখা গেছে। তার আশেপাশেই মরদেহের ছিন্ন অংশও পড়ে থাকতে দেখা গেছে।

দেশটির পুলিশ জানিয়েছে, বড় রাস্তায় উল্টে পড়া ট্যাঙ্কার থেকে মানুষ তেল সংগ্রহ করার চেষ্টা করার সময় সেটি বিস্ফোরিত হয়। বন্দর নগরী দার এস সালাম থেকে প্রায় ২০০ কিলোমিটার পশ্চিমে মরোগ্গো এলাকায় এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে। মৃতের সংখ্যার আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

পুলিশ জানিয়েছে আহত অনেকেই মারাত্মকভাবে পুড়ে গেছে। ড্যানিয়েল নোগোগো নামে এক প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, পরিস্থিতি সত্যিই খুব খারাপ। এখানে বহু মানুষ মারা গেছেন। নিহতদের মধ্যে এমন অনেকেই রয়েছেন যারা তেল চুরি করছিলেন না। ব্যস্ত এলাকায় বিস্ফোরণ ঘটায় অনেকে নিহত হয়েছে বলে জানান তিনি।

স্থানীয় পুলিশ কর্মকর্তা উইলব্রোড মাতাফুয়াঙ্গা জানিয়েছেন, নিহতদের মধ্যে অনেকেই ছিলেন মোটরসাইকেল ও ট্যাক্সি চালক। আফ্রিকার বিভিন্ন অংশে ট্যাঙ্কার বা পাইপ লাইন থেকে তেল সংগ্রহ করতে গিয়ে প্রায়ই এই ধরণের হতাহতের ঘটনা ঘটে। গত মাসে নাইজেরিয়ায় একটি তেরের ট্যাঙ্কার বিস্ফোরিত হয়ে অন্তত ৪৫ জন মারা যায়। মে মাসে একই ধরণের ঘটনায় দেশটির রাজধানীতে মারা যায় প্রায় ৮০ জন।

আই.এ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন