কাশ্মীর আজাদীর দাবিতে সারাদেশে জেলায় জেলায় ইসলামী আন্দোলনের বিক্ষোভ

প্রকাশিত: ৮:৫১ অপরাহ্ণ, আগস্ট ৯, ২০১৯

৩৭০ অনুচ্ছেদ বিলুপ্ত করে কাশ্মীরের স্বায়ত্বশাসন বাতিল করার প্রতিবাদে এবং কাশ্মীর আজাদীর পক্ষে সারাদেশে জেলায় জেলায় বিক্ষোভ করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে আজ শুক্রবার জুমার নামাজের পর থেকে সারাদেশের প্রত্যেক জেলা শহরে কাশ্মীরের জনগণের অধিকার ফিরিয়ে দেওয়ার দাবিতে এ বিক্ষোভ সমাবেশ কর্মসূচি পালন করে ইসলামী আন্দোলন বাংলাদেশ এর নেতাকর্মীরা।

বিভিন্ন এলাকায় সমাবেশে বক্তারা বলেন, কাশ্মীর সাতচল্লিশের পর থেকে অগ্নিগর্ভ। বারবার রক্ত ঝরছে সাধারণ মানুষের। ৩৭০ অনুচ্ছেদ বাতিল করার মধ্য দিয়ে চূড়ান্তভাবে জনগণের অধিকার কেড়ে নেওয়া হয়েছে। মোদি সরকার মুসলমানদের অধিকার কেড়ে নিয়ে তাদের উপর জুলুম নির্যাতন চালাচ্ছে, কাশ্মীরের মুসলিম রাজনৈতিক নেতাদের গ্রেফতার, গৃহবন্দি, সৈন্য সমাবেশের মাধ্যমে কাশ্মীরে মারাত্মক ভীতিকর পরিবেশ সৃষ্টি করা হয়েছে। জনগণের মৌলিক অধিকার চরম হুমকির মুখে। মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। এই সংকট নিরসনে আন্তর্জাতিক সংস্থাগুলোকে দ্রুত পদক্ষেপ নিতে হবে।

এখন পর্যন্ত যে সব জেলা থেকে আমাদের প্রতিনিধির মাধ্যমে প্রাপ্ত খবর:

কিশোরগঞ্জ থেকে আশরাফ আলী সোহান: জুমার নামাযের পর ঐতিহাসিক শহীদি মসজিদ চত্ত্বর হতে মাওলানা আলমগীর হোসাইন এর নেতৃত্বে মিছিলটি গৌরাঙ্গ বাজার হয়ে কালীবাড়ী, আখড়াবাজার হয়ে আবার শহীদি মসজিদ চত্ত্বরে সমাবেশ করে। সমাবেশে বক্তব্য রাখেন জেলা জয়েন্ট সেক্রেটারী মো: রুকন উদ্দিন, সাংগঠনীক সম্পাদক মাওলানা নোমান আহমেদ, ইশা ছাত্র আন্দোলন কিশোরগঞ্জ জেলা শাখার সভাপতি এমদাদুল্লাহ, ইসলামী যুব আন্দোলন কিশোরগঞ্জ জেলা শাখার সেক্রেটারী, মাওলানা জাকির হোসাইন, সাবেক ছাত্র নেতা মাওলানা নাজিমুদ্দিন। উপস্থিত ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশ কিশোরগঞ্জ জেলা নেতৃবৃন্দসহ সকল অঙ্গ সংগঠনের নেতাকর্মীগণ।

নোয়াখালী থেকে আলাউদ্দিন হারুন: নোয়াখালীতে মাইজদী বড় মসজিদ থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে পৌর বাজার হয়ে মাইজদী কোর্ট মসজিদ চত্বরে এসে সমাপ্ত করা হয়।

ইসলামী আন্দোলন বাংলাদেশ নোয়াখালী জেলা শাখার সিনিয়র সহ সভাপতি মাওলানা মাহমুদুর রহমান এর সভাপতত্বিে অনুষ্ঠিত বিক্ষোভর্পূব সমাবেশে বক্তব্য রাখনে, জেলা সেক্রেটারী মাওলানা কামাল উদ্দিন, জেলা জয়েন্ট সেক্রেটারী মাওলানা শহীদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মাওলানা মুফতী মুহাম্মদ উল্লাহ জসিম, সহ সাংগঠনিক সম্পাদক ও নোয়াখালী সদর থানা সভাপতি মাওলানা ফিরোজ আলম, জেলা অর্থ সম্পাদক মাওলানা রিজওয়ানুল বারী, প্রচার ও প্রকাশনা সম্পাদক মাওলানা আলা উদ্দীন হারুন, দফতর সম্পাদক মাওলানা তাজুল ইসলাম মাসুম, ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক অধ্যক্ষ আব্দুর রহীম, ইসলামী শ্রমিক আন্দোলন নোয়াখালী দক্ষিণ জেলা সভাপতি মাওলানা মোছলেহ উদ্দিন, সেক্রেটারী রফিকুল ইসলাম ইসলামী, উত্তর সেক্রেটারী ডাক্তার শাহাদাত হোসেন ইসলামী যুব আন্দোলন নোয়াখালী জেলা সভাপতি মাওলানা মুদ্দাসসির হোসাইন, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন নোয়াখলী জেলা দক্ষিণ সভাপতি মুহাম্মদ দিদার হোসাইন, নোয়াখলী উত্তর সভাপতি মুহাম্মদ আব্দুল ওয়াহাবসহ প্রমুখ।

লক্ষ্মীপুর থেকে ফারভেজ আলম: লক্ষ্মীপুরে দক্ষিণ তেমুনিস্থ ইসলামী আন্দোলনের জেলা কার্যালয়ের সামনে থেকে নেতাকর্মীরা মিছিল বের করে। মিছিলটি তেমুহিনি থেকে চকবাজার হয়ে ফের জেলা কার্যালয়ের সামনে এসে শেষ হয়।

এর আগে জেলা কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন জেলা সভাপতি অনাররী ক্যাপ্টেন (অবঃ) ইবরাহীম। এছাড়াও বক্তব্য রাখেন ছাত্র যুব বিষয়ক সম্পাদক আহম সিরাজ উদ্দিন, ইশা ছাত্র আন্দোলন লক্ষ্মীপুর জেলা সভাপতি মুহাম্মদ নুরুল আালম, মোফাচ্ছেল খান, ইসমাইল হোসেন রাসেল প্রমুখ।

ভোলা থেকে ইকরামুল আলম: ভারতে ক্ষমতাসীন সরকার কর্তৃক সংবিধান থেকে ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে মুসলিম আধুষ্যিত কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল করে কাশ্মিরকে কেন্দ্র শাসিত অঞ্চল ঘোষণা, কাশ্মিরসহ ভারতের বিভিন্ন স্থানে মুসলমানদের উপর হামলা ,নির্যাতন ,ঘরবাড়িতে অগ্নি সংযোগের প্রতিবাদে ভোলায় বিক্ষোভ মিছিল করেছে ইসলামী আন্দোলন ভোলা জেলা শাখা। শুক্রবার জুমার নামাজের পর শহরের হাটখোলা জামে মসজিদের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি ভোলা সদর রোড, বাংলা স্কুল মোড়সহ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে নতুন বাজার চত্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে এক সংক্ষিপ্ত প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। সমাবেশে ইসলামী আন্দোলন ভোলা জেলা (উত্তর) শাখার সিনিয়র সহসভাপতি মাওলনা মিজানুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন, ইসলামী আন্দোলন ভোলা জেলার সাধারন সম্পাদক মাওলানা আতাউর রহমান মোমতাজী, যুগ্ম সম্পাদক মাওলানা তরিকুল ইসলাম ,সাংগঠনিক সম্পাদক মুফতি আবদুল মমিন, প্রচার সম্পাদক মাওলানা ইউসুফ আদনান, ইসলামী যুব আন্দোলন সম্পাদক মাওলানা ইব্রাহিম প্রমুখ।

রাঙামাটি থেকে ইমাম হোসাইন কুতুবী: আজ শুক্রবার (৯ আগষ্ট) বাদে জুমা ইসলামী আন্দোলন বাংলাদেশ রাঙ্গামাটি জেলা শাখার উদ্যোগে ভারতীয় আগ্রাসনের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

ইসলামী আন্দোলন বাংলাদেশ রাঙ্গামাটি জেলা সভা আলহাজ্ব জসিম উদ্দীন’র সভাপতিত্বে ও ইশা ছাত্র আন্দোলন রাঙ্গামাটি জেলা সাধারণ সম্পাদক ইমাম হোসাইনের সঞ্চালনায় অনুষ্ঠিত বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন বাংলাদেশ রাঙ্গামাটি জেলা সেক্রেটারী মাওলানা নূর হোসেন,ইসলামী শ্রমিক আন্দোলন রাঙ্গামাটি জেলা সভাপতি মুহাঃ নাসির হোসেন,ইসলামী যুব আন্দোলন রাঙ্গামাটি জেলা সভাপতি মুহাঃ ইসমাঈল হোসেন, সেক্রেটারী বেলাল হোসেন, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন রাঙ্গামাটি জেলা সেক্রেটারী মুহাঃ ইমাম হোসাইন সহ প্রমূখ।

এছাড়া বরিশাল, পটুয়াখালী, খুলনা, শরীয়তপুর, মাদারীপুর, ফরিদপুর, রাজবাড়ী, কুড়িগ্রাম, চট্টগ্রাম, কক্সবাজার, ফেনীসহ  সারাদেশে প্রায় সবগুলো জেলায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।

/এসএস

মন্তব্য করুন