নাগেশ্বরী হামিউচ্ছুন্নাহ মাদরাসার ‘তলাবা সম্মেলন’ ১৪ আগস্ট

নাগেশ্বরী হামিউচ্ছুন্নাহ মাদরাসার ‘তলাবা সম্মেলন’

প্রকাশিত: ৯:২৮ পূর্বাহ্ণ, আগস্ট ৬, ২০১৯

উত্তরবঙ্গের কুড়িগ্রাম জেলার সর্ববৃহৎ দীনি শিক্ষা প্রতিষ্ঠান হামিউচ্ছুন্নাহ কাসিমুল উলুম কেরামতিয়া কওমী মাদরাসার সাবেক ছাত্রদের নিয়ে ‘তলাবা সম্মেলন’ অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ১৪ আগষ্ট।

জানা যায়, নাগেশ্বরী কেন্দ্রীয় ঈদগাহ ময়দানের কাছে অবস্থিত হামিউসসুন্নাহ মাদরাসাটি স্থাপিত হয় ১৯৭০ খ্রিস্টাব্দ নাগেশ্বরী পৌরসভায়। সে সময় থেকে বেশ সুনামের সাথে দীনি পাঠদান দিয়ে আসছেন মাদরাসার শিক্ষক বৃন্দ। বগুড়া তানযিম বোর্ডে বেশ সুনাম অর্জনসহ এ মাদরাসার খ্যাতি পুরো কুড়িগ্রাম জুড়ে। এ কারণে কুড়িগ্রাম জেলার অধিকাংশ ছাত্ররা সেখান থেকে দীনি উচ্চমাধ্যমিক শিক্ষাগ্রহণ করে থাকেন।

সাবেক সেই ছাত্রদের একত্রিত করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গেছে, আয়োজনের সাথে সংশ্লিষ্ঠরা পাবলিক ভয়েসকে জানিয়েছেন, এই মাদরাসা থেকে শিক্ষা গ্রহণ করা ছাত্ররা দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে আছে, তারা ততটা একতাবদ্ধ নয়। যার ফলে বিভিন্ন সামাজিক কাজসহ দীনি কাজ করার ক্ষেত্রে একত্রিত হওয়া যায় না।

সে দিকে লক্ষ্য করে হামিউচ্ছুন্নাহ মাদরাসার মহাপরিচালক ও কুড়িগ্রাম জেলা ওলামা পরিষদের সাবেক সভাপতি মাওলানা আমিনুল ইসলাম মাদরাসার সকল শিক্ষদের সাথে পরামর্শে অন্ততপক্ষে প্রতিবছর হামিউচ্ছুন্নাহ মাদরাসার প্রাক্তন ছাত্রদের ‘তলাবা সম্মেলন’ এর মাধ্যমে একত্রিত করার সিদ্ধান্ত নিয়েছেন। যযাতে করে সাবেক ছাত্ররা একতাবদ্ধভাবে দ্বীনের কাজ আঞ্জাম দিতে পারে। বিভিন্ন সামাজিক কাজের জন্য মজবুত একটি প্ল্যাটফর্ম তৈরি করতে পারে। এই চিন্তা থেকেই সকলের সম্মতিক্রমে আগামী ১৪ আগস্ট, বুধবার ঈদুল আযহার তৃতীয় দিন ‘তলাবা সম্মেলনের তারিখ ঘোষণা করা হয়েছে। তলাবা সম্মেলনে হামিউসসুন্নাহ মাদরাসার সাবেক সকল ছাত্রদের উপস্থিত থাকার অনুরোধ করা হয়েছ।

মন্তব্য করুন